• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

১৯ হাজার ইউক্রেনীয় শিশুকে নিয়ে যাওয়া হয়েছে : জেলেনস্কা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩, ০৪:৫৫ পিএম
১৯ হাজার ইউক্রেনীয় শিশুকে নিয়ে যাওয়া হয়েছে : জেলেনস্কা
ছবি: সংগৃহীত

রাশিয়ার দখলকৃত ইউক্রেনের ভূখণ্ড থেকে কয়েক ডজন শিশু বেলারুশে পৌঁছেছে। বেলারুশের গণমাধ্যম সেই শিশুদের ছবি প্রকাশ করেছে। এদিকে ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা বিশ্বনেতাদের রাশিয়ার দ্বারা জোরপূর্বক ধরে নেওয়া হাজার হাজার ইউক্রেনীয় শিশুকে ফিরিয়ে আনার ব্যাপারে সাহায্যের আহ্বান জানিয়েছেন। খবর আল-জাজিরার

জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) পাশে জেলেনস্কা বলেন যে ১৯ হাজারের বেশি ইউক্রেনীয় শিশুকে জোরপূর্বক স্থানান্তরিত করা হয়েছে বা রাশিয়ার দখলকৃত অঞ্চলে নিয়ে যাওয়া হয়েছে। এখন পর্যন্ত মাত্র ৩৮৬ জনকে ফিরিয়ে আনা গেছে।

জেলেনস্কা আরও বলেন,  “রাশিয়ায়, অপহৃত শিশুদের বলা হয়েছিল যে, তাদের পিতামাতার প্রয়োজন নেই, তাদের দেশের প্রয়োজন নেই, কেউ তাদের জন্য অপেক্ষা করছে না। তারা আর ইউক্রেনীয় শিশু নয়, তারা রাশিয়ান শিশু।”

বেলারুশের রাষ্ট্রচালিত সংবাদ সংস্থা বেল্টা জানিয়েছে, মঙ্গলবার ‘তিন সপ্তাহের ছুটিতে’ রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র দোনেৎস্ক, লুহানস্ক ও জাপোরিঝিয়া অঞ্চল থেকে ৪৮ জন শিশু দেশে (বেলারুশ) এসেছে। শিশুদের ব্যাকপ্যাক ও স্যুটকেস বহনকারী ট্রেন থেকে নামতে দেখা গেছে, বেশিরভাগকেই গম্ভীর দেখাচ্ছিল।

বেল্টা জানিয়েছে, এই উদ্যোগটি প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো সমর্থিত একটি বেলারুশিয়ান দাতব্য সংস্থা নিয়েছে।

দাতব্য সংস্থাটির প্রধান আলেক্সি তালাইকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা জানিয়েছে, “প্রেসিডেন্ট বহিরাগত চাপ সত্ত্বেও বলেছেন এই গুরুত্বপূর্ণ মানবিক প্রকল্পটি চালিয়ে যাওয়া উচিত। সব বেলারুশিয়ান জনগণ এই শিশুদের সাহায্য করতে চান।”

Link copied!