• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সুইডেনের ন্যাটো অন্তর্ভুক্তিতে সবুজসংকেত তুরস্কের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২৩, ০৯:০৩ এএম
সুইডেনের ন্যাটো অন্তর্ভুক্তিতে সবুজসংকেত তুরস্কের
দীর্ঘ দিনের টানাপোড়নের পর তুরস্ক ন্যাটোতে সুইডেনের যোগদানে সবুজসংকেত দিয়েছে। ছবি: সংগৃহীত

সুইডেনের ন্যাটোতে অন্তর্ভুক্তির বিষয়ে সবুজসংকেত দিয়েছে তুরস্ক। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) তুরস্কের পার্লামেন্টে পররাষ্ট্র কমিশন এই সংকেত জানায়।

বুধবার (২৭ ডিসেম্বর) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সুইডেনের ন্যাটোতে অন্তর্ভুক্তি নিয়ে তুরস্কের বেশ আপত্তি ছিল। দীর্ঘ ১৯ মাসের জলঘোলার পর অবশেষে তা মেনে নিয়েছে তুরস্ক। তুরস্কের পার্লামেন্ট থেকে চূড়ান্ত ছাড়পত্র প্রদান করা হলেই সুইডেন ন্যাটোতে যোগ দিতে পারবে।

সুইডেনের ন্যাটোয় যোগদান নিয়ে দীর্ঘদিন ধরে টানাপোড়ন চলে। ন্যাটোর অন্য প্রতিনিধি দেশগুলো সুইডেনকে ছাড়পত্র দিলেও, দিচ্ছিল না তুরস্ক। সুইডেনের বিরুদ্ধে কুর্দ সন্ত্রাসী গোষ্ঠীকে আশ্রয় ও সমর্থন দেওয়ার অভিযোগ তুরস্কের। ন্যাটো কুর্দ যোদ্ধাদের গোষ্ঠীকে সন্ত্রাসী হিসেবে বিবেচনা করলেও সুইডেন তাদের সন্ত্রাসী বলে মনে করে না।

এছাড়া সুইডেনে একাধিকবার পবিত্র কোরআন পোড়ানোর ঘটনা ঘটেছে। এ ঘটনায় তুরস্ক এর তীব্র নিন্দা জানিয়েছে। এ দুইটি বিষয় নিয়ে ন্যাটোতে সুইডেনের যোগদান নিয়ে তুরস্ক বারবার তীব্র আপত্তি জানায়। এ নিয়ে ন্যাটো ধারাবাহিকভাবে তুরস্কের সঙ্গে আলোচনা চালিয়ে যায়। শেষ পর্যন্ত ন্যাটোতে সুইডেনের যোগদানে সবুজসংকেত দিয়েছে তুরস্কের পার্লামেন্ট কমিশন।

Link copied!