• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

শ্রম অধিকার ও শ্রম পরিবেশের উন্নয়নে কাজ করবে যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ১২:২২ পিএম
শ্রম অধিকার ও শ্রম পরিবেশের উন্নয়নে কাজ করবে যুক্তরাষ্ট্র
ছবি: সংগৃহীত

বিশ্বের প্রতিটি দেশে শ্রম অধিকার প্রতিষ্ঠা এবং শ্রম পরিবেশের উন্নয়নের জন্য কাজ করবে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনায় প্রথমবারের মতো এ ধরনের পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গণতন্ত্র প্রতিষ্ঠা, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন আমেরিকার শ্রমিক ও কোম্পানিগুলোর জন্য সমান ক্ষেত্র প্রস্তুতে শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা গুরুত্বপূর্ণ।

যুক্তরাষ্ট্রের নতুন এই পদক্ষেপে দেশটির প্রেসিডেন্টের যে নীতি রয়েছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখে অন্যান্য দেশগুলোতেও শ্রমিকের ক্ষমতায়ন ও ইউনিয়নগুলোকে এগিয়ে নেওয়া হবে। মার্কিন প্রেসিডেন্টের নির্দেশনায় মিশনগুলোর সঙ্গে সংশ্লিষ্ট বিভাগের প্রধান ও কর্মকর্তাদের যুক্ত হতে বলা হয়েছে। পাশাপাশি শ্রম অধিকার নিয়ে কর্মসূচি প্রণয়ন ও সচেতনতা বৃদ্ধির নির্দেশনাও দেওয়া হয়েছে।  

আন্তর্জাতিকভাবে স্বীকৃত শ্রমিকের অধিকার নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় যেসব পদক্ষেপ গ্রহণ করবে, তাতে যুক্তরাষ্ট্রের শ্রম দপ্তরসহ সংশ্লিষ্ট অংশীজনেরাও যুক্ত থাকবে।

বৈশ্বিকভাবে শ্রম পরিবেশের উন্নয়নে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এ নির্দেশনা দিয়েছেন। বৈদেশিক সহায়তা ও কর্মসূচি প্রণয়ন, আইন প্রয়োগ, বৈশ্বিক বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতাসহ সকল আন্তর্জাতিক বাধ্যবাধকতা ও প্রতিশ্রুতির বিষয়গুলো এখানে যুক্ত থাকবে বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। 

Link copied!