• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

আবারও নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব আমিরাতের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২৩, ০৩:০৭ পিএম
আবারও নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব আমিরাতের
নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব তোলে আরব আমিরাত। ছবি: সংগৃহীত

গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়ার পর জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আবারও প্রস্তাব এনেছে সংস্থাটির অস্থায়ী সদস্য সংযুক্ত আরব আমিরাত। রোববার (১৭ ডিসেম্বর) এ প্রস্তাব দেয় আরব আমিরাত।

সোমবার (১৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানায়।

জাতিসংঘে পেশ করা প্রস্তাবের একটি খসড়া অনুলিপি পায় বার্তা সংস্থাটি। সেখানে বলা হয়, “গাজায় সহায়তা সামগ্রী পৌঁছানোর জন্য জরুরিভাবে একটি টেকসই যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।” এরই মধ্যে নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি গৃহীত হয়েছে। সোমাবার সেটির ওপর সদস্যরাষ্ট্রগুলোর ভোট হবে।

দীর্ঘ দেড় মাসের বেশি সময় ধরে হামলার পর আন্তর্জাতিক চাপে মাথা নত করতে বাধ্য হয় ইসরায়েল। গত ২৫ নভেম্বর প্রথমবারের মতো যুদ্ধবিরতিতে যায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) ও হামাস। সাত দিনের বিরতির শেষে ১ ডিসেম্বর গাজায় আবারও ইসরায়েলি আগ্রাসন শুরু হয়।

গত ৯ ডিসেম্বর পুনরায় যুদ্ধবিরতির জন্য নিরাপত্তা পরিষদে প্রথমবারের মতো প্রস্তাব তোলে আমিরাত। তবে পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্রের ভেটোতে তা বাতিল হয়ে যায়। তার কয়েক দিন পর ১২ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে একই প্রস্তাব উত্থাপন করা হয়। সেবার সাধারণ পরিষদের ১৯১টি সদস্যরাষ্ট্রের মধ্যে ১৫৩টিই সেটির পক্ষে ভোট দেয়। মূলত সাধারণ পরিষদের ভোটের ফলাফলকে আমলে নিয়েই দ্বিতীয়বার এ প্রস্তাব উত্থাপন করেছে আমিরাত।

সাত দিনের সাময়িক বিরতিতে তাদের কাছে থাকা ১১৮ জনকে মুক্তি দিয়েছে হামাস। এর বিপরীতে এ সময়ে ইসরায়েলের বিভিন্ন কারাগার থেকে ১৫০ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিয়েছে কারা কর্তৃপক্ষ।

Link copied!