• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ইউক্রেনের পাশে নেদারল্যান্ডস, ৩ বিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২২, ০৬:৩৩ পিএম
ইউক্রেনের পাশে নেদারল্যান্ডস, ৩ বিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের পাশে দাঁড়াতে ২০২৩ সালের জন্য বাজেট ঘোষণা করেছে বিশ্বের বিভিন্ন দেশ। এবার আগামী বছর ২ দশমিক ৭ বিলিয়ন ডলারের সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে দেশটির পাশে দাঁড়িয়েছে নেদারল্যান্ডস।

আল-জাজিরা জানায়, এই সহায়তার বেশিরভাগই বরাদ্দ দেওয়া হয়েছে ইউক্রেনের সামরিক খাতে। শুক্রবার (২৪ ডিসেম্বর) নেদারল্যান্ডসের হেগ শহরে এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট এ তথ্য জানিয়েছেন।

মার্ক রুট বলেন, “প্রায় দুই বিলিয়ন ডলার ব্যয় হবে সামরিক সহায়তায়। বাকি তাহবিল মানবিক সহায়তা, অবকাঠামো পুনর্নির্মাণের পাশাপাশি জবাবদিহিতা নিশ্চিতের মতো উদ্যোগের পেছনে ব্যয় করা হবে।”

এদিকে যে কোনোভাবেই হোক আলোচনার মধ্য দিয়ে সব সংঘাতের অবসান ঘটানোর কথা বলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, “কিয়েভে আমাদের প্রতিপক্ষরা যত দ্রুত এটা বুঝতে পারবে, ততই মঙ্গল।”

রুশ প্রেসিডেন্ট বলেন, “আমাদের লক্ষ্য যুদ্ধের অবসান ঘটানো। আমরা চেষ্টা করছি।”

সম্প্রতি প্রায় ৩২ বিলিয়ন ডলারের বাজেট নিয়ে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭। যার প্রায় ১৯ বিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। বিশ্বের উন্নত অর্থনীতির এই দেশগুলোর পক্ষ থেকে ইউক্রেন বাজেট ও আর্থিক সহায়তা প্যাকেজে এই অর্থ পাবে।

রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনকে সমর্থন-সহায়তা দেওয়া জি-৭ এর অগ্রাধিকার বলে জানিয়েছেন জার্মান অর্থমন্ত্রী। জার্মানি এবছর জি-৭ এর পেসিডেন্ট পদে আছে। ২০২৩ সালে জি-৭ এর প্রেসিডেন্ট হবে জাপান।

Link copied!