• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

সর্বাত্মক গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে সুদান: জাতিসংঘ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১০, ২০২৩, ০৪:৫৩ পিএম
সর্বাত্মক গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে সুদান: জাতিসংঘ

সুদান একটি ‘সর্বাত্মক গৃহযুদ্ধের’ দ্বারপ্রান্তে রয়েছে বলে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ। বিশ্ব সংস্থাটি আরও বলেছে, সেই গৃহযুদ্ধের রেশ প্রতিবেশী দেশগুলোতেও ছড়িয়ে পড়তে পারে। এমনকি গোটা অঞ্চলের স্থিতিশীলতাকে বিপন্ন করে তুলতে পারে।

সোমবার (১০ জুলাই) তেহরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস রোববার তার মুখপাত্র ফারহান খানের মাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে এ আশঙ্কা প্রকাশ করেছেন। সুদানের ওমদুরমান শহরের একটি আবাসিক এলাকায় দেশটির সেনাবাহিনীর বিমান হামলায় প্রায় দুই ডজন মানুষ নিহত হওয়ার একদিন পর জাতিসংঘের এ বিবৃতি প্রকাশিত হলো।

ফারহান হকের বিবৃতিতে বলা হয়েছে, “সুদানের সশস্ত্র বাহিনীগুলোর মধ্যে চলমান যুদ্ধের ব্যাপারে গুতেরেস গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এজন্য যে, এই সংঘাত একটি ‘সর্বাত্মক গৃহযুদ্ধে’ রূপ নিতে এবং আঞ্চলিক স্থিতিশীলতাকে বিপদাপন্ন করে তুলতে পারে।”

সুদানের সেনাবাহিনী দাবি করেছে, তারা ওমদুরান শহরে আধা সামরিক বাহিনী আরএসএফের অবস্থানে বিমান হামলা চালিয়েছে।

ফারহান হকের বিবৃতিতে সুদানের সংঘাত নিরসনের লক্ষ্যে আফ্রিকান ইউনিয়ন এবং পূর্ব আফ্রিকান জোট- আইজিএডি যে প্রচেষ্টা চালাচ্ছে তার প্রতি সমর্থন জানানো হয়। ইথিওপিয়া, কেনিয়া, সোমালিয়া ও দক্ষিণ সুদানকে নিয়ে গঠিত আইজিএডি জোট সুদান সংকট নিরসনের উপায় বের করতে সোমবার আদ্দিস আবাবায় বৈঠকে মিলিত হবে বলে কথা রয়েছে।

Link copied!