• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

ভাস্কর্য দেখিয়ে পাঠদান, পর্নোগ্রাফির অভিযোগে চাকরিচ্যুত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩, ০২:৪৮ পিএম
ভাস্কর্য দেখিয়ে পাঠদান, পর্নোগ্রাফির অভিযোগে চাকরিচ্যুত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি স্কুলে রেনেসাঁ শিল্প পাঠের ক্লাসে শিক্ষার্থীদের মাইকেল এঞ্জেলোর বিখ্যাত ভাস্কর্যটি দেখিয়ে পাঠদান করেন শিক্ষক। তবে বিষয়টিকে পর্নোগ্রাফি বলে অভিযোগ তোলেন অভিভাবকরা। পরে এ ঘটনায় ওই স্কুলের অধ্যক্ষকে চাকরিচ্যুত করা হয়েছে।

শনিবার (২৫ মার্চ) বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ক্লাসরুমে শিক্ষার্থীদের মাইকেল এঞ্জেলোর ভাস্কর্য দেখানোয় পর্নোগ্রাফির অভিযোগে অধ্যক্ষকে চাকরিচ্যুত করা হয়েছে।

পশ্চিমা ইতিহাসের অন্যতম বিখ্যাত আইকনিক ভাস্কর্য এটি কিন্তু একজন অভিভাবক অভিযোগ করেন, বিষয়টি পর্নোগ্রাফিক ছিল এবং অন্য দুইজন বলেছেন যে তাদেরকে ক্লাসের আগে এ ব্যাপারে জানানো উচিৎ ছিল।

পাঠে মাইকেল এঞ্জেলোর ‘ক্রিয়েশন অব অ্যাডাম’ চিত্রকর্ম এবং বটিচেলির ‘বার্থ অব ভেনাস’ এর উল্লেখও অন্তর্ভুক্ত ছিল।

ট্যালাহাসি ক্লাসিক্যাল স্কুলের অধ্যক্ষ হোপ ক্যারাসাকুইলা বলেছেন, স্কুল বোর্ড তাকে পদত্যাগ বা বরখাস্ত করার আল্টিমেটাম দেওয়ার পরে তিনি পদত্যাগ করেন।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ক্যারাসাকুইলা তার পদত্যাগ করার কারণ জানতেন না, তবে বিশ্বাস করেন যে এটি পাঠের অভিযোগের সাথে সম্পর্কিত। হোপ ক্যারাসাকুইলা এক বছরেরও কম সময় ধরে ওই স্কুলের অধ্যক্ষ ছিলেন।

বৃহস্পতিবার ফ্লোরিডায় পাবলিক স্কুলগুলোতে যৌন শিক্ষা এবং লিঙ্গ পরিচয় শেখানো নিষিদ্ধ করে একটি আইন করা হয়েছে। যেসব শিক্ষক এই আইন লঙ্ঘন করবেন তাদের শিক্ষাদানের লাইসেন্স স্থগিত বা হারানোর সম্মুখীন হতে হবে। 

Link copied!