• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

রাশিয়ার নিরাপত্তা উদ্বেগ বিবেচনা করা উচিত: ম্যাখোঁ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২, ১১:২০ এএম
রাশিয়ার নিরাপত্তা উদ্বেগ বিবেচনা করা উচিত: ম্যাখোঁ

রাশিয়ার নিরাপত্তা উদ্বেগ কীভাবে মোকাবিলা করা যায়, তা বিবেচনার জন্য পশ্চিমা দেশগুলোকে আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ।

গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে ম্যাখোঁ জানান, ইউক্রেন যুদ্ধ নিয়ে রুশ প্রেসিডেন্ট আলোচনায় সম্মত হলে এই বিষয়টি আলোচনা করতে হবে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে সফরে তিনি বলেন, “ইউরোপকে নিজেদের ভবিষ্যতের নিরাপত্তা অবকাঠামো গড়ে তুলতে হবে।”

তিনি আরও বলেন, “প্রেসিডেন্ট পুতিন সবসময় বলে আসছেন ন্যাটো রাশিয়ার দরজার সামনে চলে আসছে। এতে মস্কোর নিরাপত্তা হুমকির মুখে পড়বে। বিষয়টি অবশ্যই আমাদের দেখতে হবে। এটি শান্তির অংশ হবে। এই কাজটি আমরা কীভাবে করব, কীভাবে আমাদের মিত্র ও সদস্য রাষ্ট্রগুলোকে রক্ষা করবো তারা একটি পরিকল্পনা প্রস্তুত করতে হবে। সেইসঙ্গে রাশিয়া যেদিন আলোচনার টেবিলে ফিরে আসবে তার নিরাপত্তার গ্যারান্টি কীভাবে দেওয়া যায় তাও বিবেচনা করতে হবে।”

তবে ইউক্রেনে হামলার কারণে পশ্চিমা অনেক নেতাই পুতিনের সঙ্গে আপাতত আলোচনায় বসতে চাচ্ছেন না। তাছাড়া রাশিয়াকে কোণঠাসা করতে নতুন নতুন পরিকল্পনা নিয়ে এগোচ্ছে তারা। ফলে দীর্ঘায়িত হচ্ছে যুদ্ধ আর ভোগান্তি বাড়ছে সাধারণ মানুষের।

Link copied!