• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানো ন্যাটোকে প্রশ্নবিদ্ধ করবে: রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২২, ২০২৩, ১২:৪০ পিএম
ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানো ন্যাটোকে প্রশ্নবিদ্ধ করবে: রাশিয়া

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দিলে যুদ্ধে ন্যাটোর সম্পৃক্ততা নিয়ে প্রশ্ন উঠবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ। সোমবার আন্তোনোভ বলেন, ‘এফ-১৬ যুদ্ধবিমান চালনার মতো যথেষ্ট পাইলট নেই ইউক্রেনের। প্রয়োজনীয় অবকাঠামো ও রক্ষণাবেক্ষণ কর্মীও নেই।’ সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এমন মন্তব্য করেন তিনি।

সোমবার (২২ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। বেশ কয়েক মাস ধরেই পশ্চিমা মিত্রদের কাছে অত্যাধুনিক যুদ্ধবিমান চেয়ে আসছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সর্বশেষ জি-৭ সম্মেলনে শুক্রবার জো বাইডেন ইঙ্গিত দিয়েছেন পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে এই এফ-১৬ যুদ্ধবিমান দিতে চাইলে আপত্তি জানাবে না যুক্তরাষ্ট্র।

এ পরিপ্রেক্ষিতে রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্ডার গ্রুশকো সতর্কবার্তা জানিয়ে বলেছিলেন, যদি ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেওয়া হয়, তাহলে পশ্চিমা দেশগুলো ভয়াবহ ঝুঁকির মুখে পড়বে।

রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেন, “এই যুদ্ধবিমানের মাধ্যমে ন্যাটোর বিমানঘাঁটি থেকে মার্কিন সেনারা ‘স্বেচ্ছাসেবক’ হিসেবে যুদ্ধে নামলে তার পরিণতি কী হবে?”

তবে বিষয়টি নিয়ে বাইডেন জানিয়েছেন, এই যুদ্ধবিমান শুধু ইউক্রেনীয় ভূখণ্ডেই ব্যবহার করার আশ্বাস পেয়েছেন জেলেনস্কির কাছ থেকে। এগুলো দিয়ে অন্য কোনো দেশের স্বীকৃত ভূখণ্ডে কোনো ধরনের হামলা চালানো হবে না।

বাইডেনের এমন বক্তব্যের জবাবে আন্তোনোভ বলেন, ২০১৪ সালে রুশ দখলকৃত ক্রিমিয়াতে যেকোনো ধরনের হামলা হলে তা রাশিয়ার ওপর হামলা বলেই বিবেচিত হবে। তিনি বলেন, “রাশিয়ার প্রতিক্রিয়ার জন্য যুক্তরাষ্ট্রের পুরোপুরি সচেতন থাকা প্রয়োজন।”

Link copied!