• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

আগস্টেই আসছে রোবটচালিত ট্যাক্সি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ১০:৪৬ এএম
আগস্টেই আসছে রোবটচালিত ট্যাক্সি
রোবোট্যাক্সি। ছবি : সংগৃহীত

মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক বলেছেন, এ বছরের গ্রীষ্মে তার প্রতিষ্ঠান রোবোট্যাক্সি উন্মোচন করবে। রোবোট্যাক্সি বা রোবটচালিত ট্যাক্সি হচ্ছে স্বয়ংক্রিয়ভাবে চালিত গাড়ি, যা অনলাইনে ট্যাক্সি হিসেবে ভাড়া করা যায়। এ ধরনের গাড়িতে বিশেষ প্রোগ্রাম রাখা হয়, যাতে চালক ছাড়াই এটি চলতে পারে। যাত্রীরা স্মার্টফোনের অ্যাপ্লিকেশনের মাধ্যমে গাড়িটি ভাড়ার জন্য অনুরোধ করতে পারেন। 

দীর্ঘদিন ধরেই স্বয়ংক্রিয় রোবোট্যাক্সি নিয়ে আলোচনা চালু থাকলেও এ ধরনের গাড়ির গতি নিয়ন্ত্রণ নিয়ে নিরাপত্তাজনিত উদ্বেগ রয়ে গেছে। তাই নিয়ন্ত্রকদের পর্যবেক্ষণের মধ্যে আছে এ ধরনের গাড়ির ব্যবহার। 

টেসলার রোবোট্যাক্সি বিষয়ে ইলন মাস্ক অবশ্য বিস্তারিত কিছু জানাননি। তবে তার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) তিনি লিখেছেন, আগামী ৮ আগস্ট টেসলা রোবোট্যাক্সি উন্মোচন করা হচ্ছে। এ খবর সামনে আসার পরপরই টেসলার শেয়ারের দাম ৩ শতাংশ বেড়ে যায়।

ইলন মাস্ক অনেক আগে থেকেই বলে আসছেন, টেসলা এমন গাড়ি তৈরি করবে, যার নিয়ন্ত্রণ নিয়ে চালককে ভাবতে হবে না। টেসলার গাড়িতে পূর্ণ স্বচালিত সক্ষমতা (ফুল সেলফ-ড্রাইভিং ক্যাপাবিলিটি বা এফএসডি) থাকবে। এটি হবে মূলত একটি সফটওয়্যার বা প্রোগ্রাম, যা নিয়মিত হালনাগাদ করা হবে। এতে গাড়ি চালানোর বিষয়টি ধীরে ধীরে আরও উন্নত হবে। একপর্যায়ে গাড়ি পুরোপুরি স্বয়ংক্রিয় হয়ে উঠবে। এ সময় এটি থেকে গাড়ির মালিক চালক না রেখেই গাড়ি ভাড়া দিয়ে আয় করতে পারবেন।

ইলন মাস্ক স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তি উন্মুক্ত করার সময়সীমা নিয়ে বিভিন্ন সময় পূর্বাভাস দিয়ে এলেও তা ঠিক থাকেনি। পাঁচ বছর আগে ২০১৯ সালের এপ্রিল মাসে টেসলা বলেছিল, ২০২০ সাল নাগাদ রোবোট্যাক্সি চালু করার আশা করছে তারা। এটি ১১ বছর টানা সেবা দেবে এবং ১০ লাখ মাইল চলতে পারবে। এতে প্রতিবছর ৩০ হাজার মার্কিন ডলার লাভ আসবে। কিন্তু তাদের এই পূর্বাভাস বাস্তবের সঙ্গে মেলেনি।

গত মার্চে ইলন মাস্ক বলেছিলেন, টেসলার এফএসডি বা পুরোপুরি স্বয়ংক্রিয় গাড়িগুলোতে এমন সক্ষমতা থাকবে, যাতে চালক ক্লান্ত হয়ে পড়লেও মনে হবে কোনো দক্ষ চালকের হাতে গাড়ি রয়েছে।

Link copied!