• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,
সাইবার হামলা

অস্ট্রেলিয়ার বন্দরে ইন্টারনেট সংযোগ পুনঃস্থাপন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ০৫:২৯ পিএম
অস্ট্রেলিয়ার বন্দরে ইন্টারনেট সংযোগ পুনঃস্থাপন
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার প্রধান বন্দরগুলোতে সাইবার হামলার পর বিচ্ছিন্ন হয়ে যাওয়া ইন্টারনেট সংযোগ তিন দিন পর পুনঃস্থাপন হয়েছে। সোমবার (১৩ নভেম্বর) এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানায়।

প্রতিবেদনে জানা যায়, সাইবার হামলার কারণে গত শুক্রবার (১০ নভেম্বর) থেকে অস্ট্রেলিয়ার বন্দরে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে সোমবার (১৩ নভেম্বর) সকাল পর্যন্ত মেলবোর্ন, সিডনি, ব্রিসবেনে অস্ট্রেলিয়ার কন্টেইনার টার্মিনালে ‘পার্থ ডিপি ওয়ার্ল্ড’-এর কার্যক্রম ব্যাহত হয়। সংস্থাটি দেশের প্রায় ৪০ শতাংশ পণ্য আমদানি ও রপ্তানি করে থাকে।

দুবাইয়ের মালিকানাধীন ডিপি ওয়ার্ল্ড  এর অস্ট্রেলিয়ার একটি ইউনিট জানিয়েছে, তাদের বন্দরগুলো রাতভর মূল সিস্টেমের পরীক্ষা করে তা ঠিক করতে সক্ষম হয়েছে। এরপর স্থানীয় সময় সোমবার সকাল ৯টায় পুনরায় কাজ শুরু করেছে। তারা আরও বলেন, “কোম্পানি আশা করছে আজ চারটি অস্ট্রেলিয়ান টার্মিনাল থেকে প্রায় পাঁচ হাজার কন্টেইনার সরানো যাবে।”

অস্ট্রেলিয়ার সাইবার নিরাপত্তা সমন্বয়কারী ড্যারেন গোল্ডি বলেন, “যাদের কারণে পোর্টগুলো থেকে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়েছিলো, সরকার এখনো সেই সাইবার অপরাধীদের চিহ্নিত করতে পারেনি।”

ডিপি ওয়ার্ল্ড অস্ট্রেলিয়া এখনো এ ঘটনার তদন্ত করছে। সেইসঙ্গে তারা সাইবার হামলা রোধে কাজ করে যাচ্ছে। কোম্পানিটি জানায়, “বন্দরের কার্যক্রম পুনরায় শুরু করার অর্থ এই নয় যে, এখানেই ঘটনার শেষ। ডিপি ওয়ার্ল্ড অস্ট্রেলিয়া আরও কিছুদিন তদন্ত এবং আক্রমণ রোধে কাজ চালিয়ে যাবে।”

সাইবার আক্রমণের ফলে চিকিৎসা সরঞ্জাম থেকে শুরু করে ক্রিসমাসের খেলনা সবকিছুর সরবরাহ ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করছে কোম্পানিটি। তবে দেশটির চেইন সুপারমার্কেট উলওয়ার্থসের মুখপাত্র জানান, পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। এ ঘটনার তাৎক্ষণিক প্রভাব হয়তো পড়বে না।

এর আগে অস্ট্রেলিয়ার বৃহত্তম যোগাযোগ সংস্থাগুলোর কোনো এক বিভ্রাটের কারণে ১০ মিলিয়নেরও বেশি মানুষ ইন্টারনেট এবং ফোন পরিষেবা থেকে বিচ্ছিন্ন হয়ে পরে। সূত্র: বিবিসি।

Link copied!