• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সুইডেনে কোরআন পোড়ানোয় বিক্ষোভ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৩, ০১:৪৭ পিএম
সুইডেনে কোরআন পোড়ানোয় বিক্ষোভ
ছবি: সংগৃহীত

সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় সহিংস বিক্ষোভ হয়েছে। এ ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এক প্রতিদবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

রোববার (৩ সেপ্টেম্বর) সুইডেনে ইসলামবিরোধী ইরাকি অ্যাক্টিভিস্ট সালওয়ান মোমিকা মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পোড়ান। এ ঘটনার পর দেশটির মালমো শহরে বিক্ষোভ শুরু হয়। ক্ষুব্ধ বিক্ষোভকারীরা একাধিক গাড়িতে আগুন ধরিয়ে দেন। পুলিশ জানিয়েছে, নিরাপত্তা আইন ভঙ্গ করায় মালমো শহর থেকে ১০ জনকে আটক করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রোববার বিকেলে সালওয়ান মোমিকা শহরের প্রধান চত্বর ভার্নহেমস্টোরগেটে কোরআনে আগুন ধরিয়ে দেন। ক্ষুব্ধ বিক্ষোভকারীরা কোরআন পোড়ানো বন্ধ করার চেষ্টা করেন। ফলে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়।  

মোমিকা এর আগেও কোরআন অবমাননা করেছেন। ফলে মধ্যপ্রাচ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

কর্মকর্তারা জানান, বিক্ষোভকারীরা পুলিশের দিকে পাথর ছুড়ে মারে। কেউ কেউ পুলিশের গাড়িতে বৈদ্যুতিক স্কুটার নিক্ষেপ করেছে। বেশ কয়েকটি পুলিশের গাড়িতে আগুন লাগার ঘটনা ঘটেছে।

স্থানীয় সংবাদমাধ্যমকে মালমো অঞ্চলের পুলিশ কমান্ডার পেট্রা স্টেনকুলা বলেন, “আমি বুঝতে পারছি এ ধরনের একটি জনসমাবেশ তীব্র আবেগ জাগিয়ে তোলে। কিন্তু রোববারের মতো বিশৃঙ্খলা ও সহিংসতা আমরা সহ্য করতে পারি না।”

সম্প্রতি ডেনমার্ক ও সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় মুসলিম বিশ্বে ক্ষোভ সৃষ্টি হয়। ফলে বাক্‌স্বাধীনতার নামে ইসলামের বিরুদ্ধে এমন বিদ্বেষমূলক আচরণ বন্ধে ব্যবস্থা নেওয়ার দাবি ওঠে।

Link copied!