• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

বৈঠকে বসেছেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২, ০১:১৭ পিএম
বৈঠকে বসেছেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠক করছেন। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে দুই দেশের প্রধানমন্ত্রীর এই শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, দুই শীর্ষ নেতা দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিষয়ে আলোচনার সময় ভবিষ্যতে নতুন পথনকশা তৈরিতে জোর দেবেন। বিশেষ করে গত ৫০ বছরের অভিজ্ঞতার আলোকে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে অংশীদারত্ব নতুন স্তরে নেওয়ার বিষয়ে গুরুত্ব দেবেন। নানা মাত্রায় সংযুক্তির পাশাপাশি আঞ্চলিক অগ্রগতি নিশ্চিত করবে, এমন প্রকল্পগুলো এগিয়ে নেওয়ার বিষয়টি আলোচনায় গুরুত্ব পাবে।

এর আগে সকালে ভারতের রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে গার্ড অব অনারের মধ্য দিয়ে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানো হয়। শেখ হাসিনা রাষ্ট্রপতি ভবনে গেলে তাকে স্বাগত জানান নরেন্দ্র মোদি। দুই প্রধানমন্ত্রী করমর্দন করেন। পরে শেখ হাসিনাকে গার্ড অব অনার দেওয়া হয়।

শেখ হাসিনা বলেন, “আমি আশা করি, ভালো একটা আলোচনা হবে। অর্থনৈতিক উন্নয়ন ও আমাদের জনগণের মৌলিক চাহিদা পূরণই আমাদের মূল লক্ষ্য। বন্ধুত্বের মধ্য দিয়ে আমরা যেকোনো সমস্যার সমাধান করতে পারব। তাই আমরা এ বন্ধুত্ব বজায় রাখি।’

প্রধানমন্ত্রী বলেন, “‘আমি যখনই ভারতে আসি, এটা আমার জন্য আনন্দের, বিশেষ করে আমরা সব সময় আমাদের মুক্তিযুদ্ধের সময় ভারতের অবদানের কথা স্মরণ করি।”

রাষ্ট্রপতি ভবনের আনুষ্ঠানিকতার পর শেখ হাসিনা রাজঘাটে গান্ধী সমাধিস্থলে গিয়ে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানান। 

সোমবার নয়াদিল্লিতে পৌঁছান শেখ হাসিনা। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এ সময় তারা বাংলাদেশ-ভারতের দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। পরে দিল্লির নিজামুদ্দিন আউলিয়া দরগাহও পরিদর্শন করেন শেখ হাসিনা।

Link copied!