• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনে গোয়েন্দা প্রধানের স্ত্রীকে বিষ প্রয়োগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩, ০৯:২২ এএম
ইউক্রেনে গোয়েন্দা প্রধানের স্ত্রীকে বিষ প্রয়োগ
ইউক্রেনের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল কিরিলো বুদানভ ও তার স্ত্রী মারিয়ানা বুদানভ। ছবি: রয়টার্সের প্রতিবেদনে ব্যবহৃত ভিডিও থেকে পাওয়া

ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধানের স্ত্রী মারিয়ানা বুদানভকে বিষ প্রয়োগ করে হত্যাচেষ্টা করা হয়েছে বলে জানিয়েছেন সামরিক গোয়েন্দা বাহিনীর মুখপাত্র আন্দ্রি ইউসভ।

মঙ্গলবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানায়।

ইউসভ জানান, সামরিক বাহিনীর আরও অনেক সদস্যের শরীরে বিষক্রিয়ার লক্ষণ পাওয়া গেছে। তবে গোয়েন্দা প্রধানের স্ত্রীর শরীরে কোনও ধাতব বস্তু দিয়ে বিষ প্রয়োগ করা হয়েছে। বর্তমানে তিনি একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন।

তবে বিষ প্রয়োগের ঘটনায় রাশিয়ার কোনো হাত আছে কিনা সে বিষয়ে দেশটির গণমাধ্যম কোনো তথ্য জানায়নি। এমনকি গোয়েন্দা প্রধান কিরিলো বুদারভ এ ঘটনার লক্ষ্যবস্তু ছিলেন কিনা তাও জানা যায়নি।

মারিয়ানার শরীরে কোন পদার্থ দিয়ে বিষ প্রয়োগ করা হয়েছে তা নিয়েও কিছু জানা যায়নি। তবে এক গোয়েন্দা কর্মকর্তা জানান, মারিয়ানার শরীরে যে পদার্থ প্রয়োগ করা হয়েছে, তার দৈনন্দিন জীবনে বা সামরিক অভিযানেও ব্যবহার করা হয় না।

ইউক্রেনের অনলাইন নিউজ পোর্টাল ইউক্রেনেস্কা প্রাভদার এক প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে মারিয়ানার শরীরে বিষ প্রয়োগের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। বর্তমানে তিনি কিছুটা সুস্থ বোধ করছেন বলে জানান। তিনি এখন ইউক্রেনেই চিকিৎসাধীন আছেন। তাকে বিদেশে নেওয়া হয়নি।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে শুরু করা রাশিয়ার সামরিক অভিযানের শুরু থেকেই তৎপর বুদানভ। তিনি দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষ গোয়েন্দা শাখা দ্য মেইন ডিরেক্টরেট অব ইন্টেলিজেন্সের (ডিআইইউ) নেতৃত্ব দিচ্ছেন। ডিআইইউর সহযোগিতায় ইউক্রেন রাশিয়ায় তাদের সব সামরিক অভিযান পরিকল্পনা ও পরিচালনা করেছে। এমনকি রুশ বাহিনীর বিরুদ্ধে বড় বড় সামরিক অভিযানও নেতৃত্ব দিয়েছে সংস্থাটি। 

সবকিছু মিলিয়ে বুদানভ প্রতিপক্ষের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন বলে মনে করা হচ্ছে। যেমন ২০২৩ সালের শুরুতে এ পর্যন্ত ১০ বারের বেশি জেনারেল বুদানভকে হত্যার চেষ্টা করা হয়েছে বলে জানান গোয়েন্দা মুখপাত্র ইউসভ।

Link copied!