• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

যুক্তরাষ্ট্রে পাকিস্তানি চিকিৎসকের ১৮ বছর কারাদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩, ১২:৩৮ পিএম
যুক্তরাষ্ট্রে পাকিস্তানি চিকিৎসকের ১৮ বছর কারাদণ্ড
ছবি: সংগৃহীত

পাকিস্তানি এক চিকিৎসককে যুক্তরাষ্ট্রের এক আদালত ১৮ বছরের কারাদণ্ড দিয়েছেন। ইসলামিক স্টেটকে (আইএস) সহায়তা দেওয়ার চেষ্টার দায়ে অভিযুক্ত হন পাকিস্তানি ওই চিকিৎসক। এক প্রতিবেদনে এ তথ্য জানায় দ্য নিউইয়র্ক টাইমস।  

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (২৫ আগস্ট) সেন্ট পলের জেলা আদালতে মোহাম্মদ মাসুদ (৩১) নামের ওই পাকিস্তানি চিকিৎসককে এ সাজা দেন বিচারক পল এ ম্যাগনুসন।

দেশটির বিচার বিভাগ এক বিবৃতিতে জানায়,  সিরিয়ায় যুদ্ধ করার জন্য ইসলামিক স্টেটে যোগ দিতে চেয়েছিলেন মাসুদ। মাসুদ এক বছর আগে একটি বিদেশি সন্ত্রাসী সংগঠনকে সহায়তা দেওয়ার চেষ্টা করার কথা স্বীকার করেছেন।

প্রসিকিউটররা জানান, মাসুদের যুক্তরাষ্ট্রে হামলা চালানো পরিকল্পনা ছিল। তিনি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়ার ইচ্ছা নিয়ে একাধিক বিবৃতিও দিয়েছেন। মাসুদ আইএসের হয়ে লড়াই করতে এবং চিকিৎসক হিসেবে সহায়তা দিতে চেয়েছিলেন বলেও জানিয়েছেন। 

প্রসিকিউটররা আরও জানান, মাসুদ রোচেস্টারের একটি গবেষণা ক্লিনিকে কাজ করতেন। তিনি ২০২০ সালের মার্চে মিনিয়াপোলিস সেইন্ট পল বিমানবন্দরে গ্রেপ্তার হন। তার পরিকল্পনা ছিল সেখান থেকে লস অ্যাঞ্জেলেস গিয়ে মালবাহী জাহাজে চেপে মধ্যপ্রাচ্যে যাওয়া।

এদিকে মাসুদের আইনজীবী জর্দান কুশনার মাসুদের মানসিক সমস্যা আছে দাবি করে জানান, মাসুদকে অত্যন্ত কঠোর সাজা দেওয়া হয়েছে।
মোহাম্মদ মাসুদ ২০১৮ সাল থেকে যুক্তরাষ্ট্রে বাস করছেন। ২০২২ সালের ১৬ আগস্ট একটি বিদেশি সন্ত্রাসী সংগঠনকে সহায়তা দেওয়ার চেষ্টার জন্য তিনি দোষী সাব্যস্ত হন।

Link copied!