• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

প্রদর্শনীর প্রবেশপথে নগ্ন মডেল, মিশ্র প্রতিক্রিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৩, ১১:৪৯ এএম
প্রদর্শনীর প্রবেশপথে নগ্ন মডেল, মিশ্র প্রতিক্রিয়া
ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে রয়্যাল একাডেমির এক প্রদর্শনীতে দর্শকদের প্রবেশ করতে হয়েছে দুই নগ্ন মডেলের মধ্য দিয়ে। এই অস্বাভাবিক মডেলের স্থাপন সার্বিয়ান পারফরম্যান্স শিল্পী মারিনা আব্রামোভিচের ফিরে দেখা ক্যারিয়ারের একটি অংশ। খবর বিবিসির

প্রতিবেদনে বলা হয়, প্রদর্শনীতে প্রবেশের পৃথক আরেকটি প্রবেশপথ ছিল। যারা নগ্ন মডেলদের মধ্য দিয়ে প্রবেশে অস্বস্তি অনুভব করেন, তারা ওই পথ ব্যবহার করেন।

প্রদর্শনীটি সমালোচকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে। যেমন- গার্ডিয়ান এটিকে ‘অত্যাবশ্যক’ বলে অভিহিত করেছে। কিন্তু টাইমস বলেছে এটি ‘অনুশোচনাহীন’।

রয়্যাল একাডেমি প্রদর্শনীর প্রধান আন্দ্রেয়া টারসিয়া বলেন, দুই নগ্ন অভিনয়শিল্পীদের মধ্যে প্রবেশ করা টিকিটধারীদের ‘নগ্নতা ও লিঙ্গ, যৌনতা, আকাঙ্ক্ষার মধ্যে সংঘর্ষে’ বাধ্য করে।

অস্বাভাবিক এই প্রদর্শনীটি প্রথম মঞ্চস্থ করেছিলেন আব্রামোভিচ ও তার তৎকালীন জার্মান সঙ্গী উলে। ১৯৭৭ সালে এই জুটি একটি দরজায় কাছাকাছি দাঁড়িয়ে, দর্শকদের তাদের মধ্যে দিয়ে যেতে বাধ্য করেছিলেন।

দ্য টেলিগ্রাফের সমালোচক অ্যালিস্টার সুকে বলেছেন, তিনি তাদের পায়ের আঙুলে চাপা না দেওয়ার দিকে মনোযোগী ছিলেন। তাই লন্ডনের নতুন এই স্থাপনার মধ্য দিয়ে যাওয়ার সময় তিনি তেমন কিছু  অনুভব করতে পারেননি।

টামসের লরা ফ্রিম্যান বলেন, “আপনাকে নগ্ন গেট দিয়ে যেতে হবে না। অন্য একটি পথ আছে। কিন্তু এটা প্রতারণা। আমি নগ্ন মডেলদের মাঝ দিয়ে গিয়েছিলাম। কারও পায়ের আঙুলের ওপর পদদলিত বা কোনো কিছুর সঙ্গে ঘর্ষণ না করার চেষ্টা করছিলাম।”

আব্রামোভিচ প্রথম নারী শিল্পী, যিনি রয়্যাল একাডেমির ২৫৫ বছরের ইতিহাসে প্রধান গ্যালারিতে একক প্রদর্শনী করেছেন।

দ্য ইভনিং স্ট্যান্ডার্ড-এর বেন লুক এটিকে চার তারকা দিয়েছেন। তিনি লিখেছেন, “একবারের জন্য, এটি হাইপ নয়। আমি এর চেয়ে ভাল ডিসপ্লে কল্পনা করতে পারি না, বিশেষ করে এটির বেশিরভাগই পারফরম্যান্সের ডকুমেন্টেশন হিসাবে বিদ্যমান। চলচ্চিত্র ও ফটোগ্রাফে এই উপাদানটির মঞ্চায়ন অনুকরণীয়, এবং এটি আব্রামোভিচের কর্মজীবনের বিভিন্ন মুহুর্তের চারটি অংশের সহায়তায় করা হয়েছে, যা মারিনাঅনুমোদিত শিল্পীদের দিয়ে পুনরায় পরিবেশিত হয়েছে।”

তবে টেলিগ্রাফের সুকে এটিকে দুই তারকা প্রদান করেন। তিনি বলেন, “ইস্যুটি হল কাজটি। কয়েক দশকের মধ্যে একজন শিল্পীর পথ হারানোর এরচেয়ে গুরুতর ঘটনা কি আছে? ১৯৭০ এবং ৮০-এর দশকের সেই পারফরম্যান্সগুলো - যার মধ্যে অনেকগুলো ছিল তার তৎকালীন সঙ্গী জার্মান শিল্পী উলের সহযোগিতায় - এখনও সেগুলো সহজাত ও সাহসী বলে মনে হয়। যাতে জরুরি কিছু বলার তাড়না লক্ষ্যণীয়। উদাহরণস্বরূপ, পুরুষ ও নারীর মধ্যে জটিল সম্পর্ক, বা জেন্ডার রোল যা সমাজ আমাদের মেনে চলতে বাধ্য করে।”

সুকে আরও বলেন, “যদিও সময়ের সঙ্গে আব্রামোভিচ শারীরিক সহিষ্ণুতার দিকে কম মনোযোগ দেন এবং তার মনকে পরীক্ষা করতে আগ্রহী হয়ে ওঠেন, তিনি হাইপটিকে বিশ্বাস করতে শুরু করেন। ফলাফল? নার্সিসিস্টিক আর্ট, ঝুঁকি মুক্ত, পুরানো কোনো কঠোর, ভিসারাল, রক্তের ছিটানো দৃঢ়তা ছাড়াই। শেষ পর্যন্ত, আব্রামোভিচ নিজেকে স্যানিটাইজ করেন।”

টাইমসের ফ্রিম্যানও সুকের মতো দুই তারকা প্রদান করেন।

Link copied!