• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

মালাউইয়ে ঘূর্ণিঝড়ে নিহত বেড়ে ২০০


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩, ০১:০৯ পিএম
মালাউইয়ে ঘূর্ণিঝড়ে নিহত বেড়ে ২০০

পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ে ঘূর্ণিঝড় ‘ফ্রেডির’ আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ২০০ জনে দাঁড়িয়েছে। সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে বাণিজ্যিক রাজধানী ব্লানটায়ারে। এছাড়া আহত হয়েছেন কমপক্ষে ৫৮৪ জন ও নিখোঁজ রয়েছেন ৩৭ জন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার চার্লস কালেম্বা বিষয়টি নিশ্চিত করেছেন।

বুধবার (১৫ মার্চ) আফ্রিকা নিউজ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ঝড়ে অন্তত ২০০ জন প্রাণ হারিয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত সোমবার দেশটির দক্ষিণাঞ্চলে এই ঘূর্ণিঝড় আঘাত হানে। উদ্ধারকর্মীরা কাদায় চাপা পড়া জীবিতদের খুঁজে বের করার চেষ্টা করছেন। অবিরাম বৃষ্টি ও প্রচণ্ড বাতাসের কারণে কিছু এলাকায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। মোজাম্বিকে আঘাত হানার পর ঝড় মালাউইয়ে আঘাত হানে। মোজাম্বিকে ফ্রেডির আঘাতে অন্তত ১০ জন প্রাণ হারায়।

ত্রাণ সংস্থাগুলো সতর্ক করে দিয়েছে, এই দুর্যোগে মালাউইয়ে কলেরার প্রাদুর্ভাব বাড়তে পারে। ফ্রেডি কয়েক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো চলতি সপ্তাহে আফ্রিকার দক্ষিণাঞ্চল অতিক্রম করে। এর আগে ফেব্রুয়ারির শেষের দিকে এ ঝড় প্রথমবার আঘাত হানে।

দেশটির দুর্যোগ ও ত্রাণ সংস্থা জানিয়েছে, ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে দক্ষিণ-পূর্ব আফ্রিকার ছোট দেশটিতে ২০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ১০ জেলায় দুর্যোগ পরিস্থিতি ঘোষণা করা হয়েছে।

চার্লস কালেম্বা জানিয়েছেন, মালাউইয়ের দক্ষিণ অংশের অবস্থার অবনতি হচ্ছে। অনেক এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে। বহু রাস্তা ও সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। কোনো কোনো এলাকায় ভারী বৃষ্টিপাতের কারণে দৃষ্টিসীমা শূন্যে নেমেছে। বিদ্যুৎ সংযোগ ও নেটওয়ার্ক না থাকার সমস্যাগুলোও আরও প্রকট হয়েছে।

মালাউইয়ের শিক্ষা মন্ত্রণালয় গত রোববার এক বিবৃতিতে বলেছে, ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ১০টি জেলায় বুধবার পর্যন্ত স্কুল বন্ধ থাকবে।

পুলিশের মুখপাত্র পিটার কালায়া বলেন, “আমাদের নদীর পানি উপচে পড়ছে। পানিতে মানুষ ভাসছে, আমাদের বাড়িঘর ধসে পড়ছে।”

মেডিকেল দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস জানিয়েছে, হাসপাতালে পৌঁছানোর পর ৪০টিরও বেশি শিশুকে মৃত ঘোষণা করা হয়।

মালাউইয়ের সরকার দেশের দক্ষিণাঞ্চলকে ‘দুর্যোগপূর্ণ রাজ্য’ হিসেবে ঘোষণা করেছে।

সরকারি এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশটির প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা ঘূর্ণিঝড় ফ্রেডি মালাউইয়ের দক্ষিণাঞ্চলের বেশিরভাগ জেলায় যে ধ্বংসলীলা সৃষ্টি করেছে তা নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন। বিদ্যমান পরিস্থিতিতে সরকার ইতোমধ্যেই জরুরি পদক্ষেপ গ্রহণ করেছে। সব ক্ষতিগ্রস্ত জেলায় জরুরি সহায়তা প্রদান করছে এবং দুর্যোগে ক্ষতিগ্রস্ত সকল পরিবারের জন্য স্থানীয় ও আন্তর্জাতিক সহায়তা চেয়ে আবেদন জানিয়েছে।

উল্লেখ্য, মালাউই তার ইতিহাসে সবচেয়ে মারাত্মক কলেরা প্রাদুর্ভাব মোকাবিলায় লড়াই করছে। জাতিসংঘের সংস্থাগুলোর আশঙ্কা, ঘূর্ণিঝড় ফ্রেডির জেরে ভারী বৃষ্টিপাত ও সৃষ্ট ক্ষয়ক্ষতির কারণে পূর্ব আফ্রিকার এই দেশটির পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

Link copied!