• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ইউরোপকে যুক্তরাষ্ট্র নির্ভরতা কমাতে বললেন ম্যাখোঁ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২, ০৫:৫০ পিএম
ইউরোপকে যুক্তরাষ্ট্র নির্ভরতা কমাতে বললেন ম্যাখোঁ

যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরতা বিষয়ে ইউরোপকে সচেতন করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। নিরাপত্তাজনিত বিভিন্ন বিষয়ে ইউরোপের দেশগুলো অনেকাংশেই যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল। তাই তার মতে, এখন ইউরোপের উচিত, এ নির্ভরশীলতা কমিয়ে আনা।

সম্প্রতি জর্ডানের রাজধানী আম্মানে আয়োজিত বাগদাদ শীর্ষ সম্মেলনে অংশ নেন ম্যাখোঁ। সেখান থেকে দেশে ফেরার আগে বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এমন মন্তব্য করেন তিনি।

তার মতে, নিজেদের নিরাপত্তা রক্ষায় ইউরোপকে স্বনির্ভর হওয়া উচিত। তাছাড়া ন্যাটোর ওপর ইউরোপের সদস্য দেশগুলোর নিয়ন্ত্রণ আরও বাড়ানোর দিকে তাদের নজর দেওয়া উচিত বলে মনে করেন তিনি।

ম্যাখোঁ বলেন, “ইউরোপকে প্রযুক্তি ও প্রতিরক্ষা খাতের সক্ষমতায় স্বনির্ভর হতে হবে। যুক্তরাষ্ট্রের ওপর থেকেও নির্ভরতা কমাতে হবে।”

তার দাবি, ইউরোপ যদি স্বনির্ভর ও শক্তিশালী হয়, তাহলে ন্যাটোর মধ্যে থেকেও ইউরোপ আরও স্বায়ত্ত্বশাসিত হতে পারবে।

তিনি বলেন, “ন্যাটোর ভেতর, ন্যাটোর সঙ্গে থাকবো; কিন্তু ন্যাটোর ওপর নির্ভরশীল হয়ে পড়বো না। ইউরোপের সব দেশের উচিত এমন একটি দৃষ্টিভঙ্গি পোষণ করা।”

ম্যাক্রোঁ এমন সময় এসব কথা বললেন, যখন রুশ হামলা প্রতিরোধে সংগ্রামরত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্র সফরে গেছেন এবং প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন। যুদ্ধ শরুর পর এই প্রথম কোনো বিদেশি সফরে গেলেন তিনি।

Link copied!