• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

ইসরায়েলি মন্ত্রীর সঙ্গে বৈঠক করে বরখাস্ত লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩, ০১:৩০ পিএম
ইসরায়েলি মন্ত্রীর সঙ্গে বৈঠক করে বরখাস্ত লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী
ছবি: সংগৃহীত

লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী নাজলা আল-মাঙ্গৌশের ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করার খবরে দেশটিতে বিক্ষোভ শুরু হয়েছে। ইতিমধ্যে তাকে বরখাস্ত করেছেন লিবিয়ার প্রধানমন্ত্রী আবদুল হামিদ দেবেইবা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, লিবিয়া এখনো ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি। ফিলিস্তিনকে সমর্থন দেয় ত্রিপোলি। ফলে এই বৈঠকের খবর দেশটির জনগণকে ক্ষুব্ধ করেছে। এই ঘটনায় প্রধানমন্ত্রী আবদুল হামিদ দেবেইবা তদন্তের নির্দেশ দিয়েছেন।

লিবিয়ার তিনটি প্রদেশের প্রতিনিধিত্ব করা প্রেসিডেন্ট কাউন্সিল বলছে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা অবৈধ। দেশটির পার্লামেন্টের স্পিকারের কার্যালয় নাজলা আল-মাঙ্গৌশের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ এনেছে।

লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, মাঙ্গৌশ ইসরায়েলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের বিষয়টি প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, যে বৈঠকের অভিযোগ তোলা হয়েছে তা ছিল ইতালির পররাষ্ট্রবিষয়ক মন্ত্রণালয়ের একটি বৈঠকের সময় হওয়া অনির্ধারিত একটি সাক্ষাৎ।

সাম্প্রতিক সময়ে ইসরায়েল তেলসমৃদ্ধ লিবিয়াসহ আরব ও মুসলিম অধ্যুষিত দেশগুলোর সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে চাচ্ছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার বৈঠককে দুই দেশের সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে ঐতিহাসিক একটি ধাপ বলে অভিহিত করেছেন। তিনি জানান, গত সপ্তাহে রোমে একটি সম্মেলনের ফাঁকে মাঙ্গৌশের সঙ্গে বৈঠকের সুযোগ হয় তার। সে সময় তারা দুই দেশের সম্পর্ক উন্নয়নের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

বৈঠকটির খবর প্রকাশ হতেই লিবিয়ার রাজধানী ত্রিপলি ও অন্যান্য কয়েকটি শহরে বিক্ষোভ শুরু হয়। বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে, টায়ারে আগুন দিয়ে এবং ফিলিস্তিনের পতাকা হাতে নিয়ে বিক্ষোভ করছেন বিক্ষোভকারীরা।

Link copied!