• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫
মিয়ানমার ইস্যু

তিন দিনে আরও ঘাঁটির নিয়ন্ত্রণ হারালো জান্তা সরকার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২৩, ০৯:২৯ এএম
তিন দিনে আরও ঘাঁটির নিয়ন্ত্রণ হারালো জান্তা সরকার
মিয়ানমারের বিভিন্ন অঞ্চলে সামরিক জান্তা বাহিনীর ওপর হামলা। ছবি: দ্য ইরাবতী

মিয়ানমারের বিভিন্ন অঞ্চলে জান্তা সরকারের ওপর হামলা জোরদার করেছে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ)। তিন দিনে দেশটির জান্তা বাহিনী আরও অনেক ঘাঁটির নিয়ন্ত্রণ হারিয়েছে। এ হামলায় তাদের ২৪ জনের বেশি সেনা সদস্য নিহত হয়েছেন।

শুক্রবার (৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে মিয়ানমারের গণমাধ্যম দ্য ইরাবতী এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শান ও রাখাইন রাজ্য এবং মান্দালয়, মাগউই, সাগাইং ও তানিনথারি অঞ্চলে জান্তাদের ওপর এ হামলা চালানো হয়। তবে সেনা সদস্য নিহতের বিষয়ে সত্যতা যাচাই করা যায়নি।

এদিকে তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) জানায়, পিডিএফ ও তাদের সদস্যরা বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) উত্তরাঞ্চলের শান প্রদেশে জান্তাদের লাল গি ঘাঁটিতে হামলা চালিয়েছেন। সেসময় সেখান থেকে ১০টি অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম জব্দ করা হয়।

একই দিন টিএনএলএ যোদ্ধারা শান রাজ্যের মানতং শহরের খো মন ঘাঁটিতে হামলা চালিয়ে দখল করেন। এছাড়া ওই দিন নামখাম ও কুতকাই শহরেও জান্তা সরকারের ঘাঁটিতে হামলা চালানো হয়।

অপারেশন ১০২৭–এর অংশ হিসেবে টিএনএলএ, মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি, আরাকান আর্মিদের নিয়ে গঠিত ‘ব্রাদারহুড অ্যালায়েন্স’ শান, কাচিন, চিন, রাখাইন রাজ্য এবং মান্দালয়, সাগাইং ও মাগউই অঞ্চলে এ হামলা চালাচ্ছে।

এদিকে রাখাইন রাজ্যের সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ) রাজ্যের রাজধানী সিত্তওয়ের কাছে পাকতাউ শহরে বুধবার (৬ ডিসেম্বর) জান্তাদের সঙ্গে তাদের সংঘর্ষের কথা জানিয়েছে। তারা চীন সীমান্তে পালেতওয়া শহরে সেনাদের নোনেনবু ঘাঁটিতে হামলা চালিয়ে যাচ্ছে। গত ১৪ নভেম্বর থেকে ঘাঁটিটি দখল করতে লড়াই চালিয়ে যাচ্ছেন তারা।

এএ এর সদস্যদের সঙ্গে রাখাইন রাজ্যের প্রাচীন ম্রাউক–ইউ শহরে সেনাদের লড়াইয়ে এ পর্যন্ত চার সেনা নিহত ও অন্তত পাঁচজন সেনা সদস্য আহত হন। তারা জানান, মাগউই অঞ্চলের তিলিন শহরের ইয়াই মিয়াত নি ভিলেজে বুধবার সেনাদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।

এদিকে পিডিএফ জানায়, বুধবার মাগউই অঞ্চলের মিয়াইংয়ে সেনাদের ঘাঁটিতে হামলার পর সেনারা সেখান থেকে পালিয়ে অন্য ঘাঁটিতে চলে যায়।

তারা আরও জানায়, তানিনথারিতে বুধবার সামরিক গোয়েন্দা কার্যালয় ও থানায় হামলা চালানো হয়েছে। এই অঞ্চলের লাংলন শহরে হামলা চালিয়ে দুই জান্তা সেনা নিহত হন এবং আহত হন আরও দুইজন।

Link copied!