• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ইসরায়েলের সঙ্গে কোনো চুক্তি করবে না জর্ডান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ০১:২৪ পিএম
ইসরায়েলের সঙ্গে কোনো চুক্তি করবে না জর্ডান
জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি

ইসরায়েলের সঙ্গে বিদ্যুৎ ও পানি সরবরাহের চুক্তিতে স্বাক্ষর করবে না বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ জর্ডান। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) এক প্রতিবেদনে আল-জাজিরা এ তথ্য জানায়।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি ইসরায়েল-হামাস সংঘাতের দিকে ইঙ্গিত করে আল-জাজিরাকে বলেন, “আমরা আঞ্চলিক কিছু প্রকল্পের জন্য সংলাপ করেছিলাম। কিন্তু এ যুদ্ধ প্রমাণ করে দিয়েছে, প্রকল্পটি বাস্তবায়ন করা হবে না।”

ইসরায়েল সীমান্তের পূর্বাঞ্চলে থাকা এই দেশটির পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “আমরা এ চুক্তি স্বাক্ষর করছি না। আপনারা ভাবতে পারেন, একজন জর্ডানের মন্ত্রী ইসরায়েলের একজন মন্ত্রীর সঙ্গে বসে পানি ও বিদ্যুতের চুক্তি স্বাক্ষর করছে, যেখানে ইসরায়েল গাজায় শিশুদের হত্যা করে যাচ্ছে।”

জর্ডান ও ইসরায়েলের মধ্যে ১৯৯৪ সালে একটি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। যার মাধ্যমে জর্ডান ইসরায়েলের নিয়ন্ত্রণ থেকে তাদের কিছু জমি নিজেদের দখলে নিয়ে নেয়।

আয়মান সাফাদি আরও বলেন, “আমরা ১৯৯৪ সালে দুই দেশের সমস্যার সমাধানে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করি। কিন্তু চুক্তিটি সফল হয়নি। এদিকে ইসরায়েলও চুক্তির শর্ত পালন করেনি।”

গাজায় ইসরায়েলের হামলার কারণে চলতি মাসে জর্ডান ইসরায়েল থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করেছে। সাফাদি জানান, বিশ্ব যদি এ যুদ্ধের বিষয়ে কথা বলতে চায়, তাহলে তাদের এ যুদ্ধ বন্ধ করাতে হবে।  

Link copied!