• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

জয়শঙ্কর-ব্লিঙ্কেন বৈঠক, উঠলো হারদীপ হত্যা প্রসঙ্গ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৩, ১০:৫৫ এএম
জয়শঙ্কর-ব্লিঙ্কেন বৈঠক, উঠলো হারদীপ হত্যা প্রসঙ্গ
ভারতের পরারাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন । সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করছেন। বৈঠকে যুক্তরাষ্ট্র ভারতকে কানাডার শিখ কানাডিয়ান নেতা হারদীপ সিং নিজ্জার হত্যার তদন্তে সহযোগিতা করার আহ্বান জানিয়েছে। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে ব্লিঙ্কেনের সঙ্গে আলোচনার শুরুতে এস জয়শঙ্কর বলেছিলেন যে যুক্তরাষ্ট্রের রাজধানীতে ‘ফিরে এসে ভালো লাগছে’। নয়াদিল্লিতে সাম্প্রতিক জি-২০ শীর্ষ সম্মেলনে সমর্থনের জন্য ওয়াশিংটনকে ধন্যবাদও জানান তিনি।

এর আগে, জয়শঙ্কর একই দিনে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গে দেখা করেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি জানান, চলতি বছরে দুই দেশের সম্পর্কের অসাধারণ অগ্রগতি তারা স্বীকার করেন। এবং এটিকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে তারা আলোচনা করেছেন।

জয়শঙ্করের সফর এমন এক সময়ে হচ্ছে, যখন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত সপ্তাহে অভিযোগ করেছেন যে এক শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হত্যায় ভারতের এজেন্ট জড়িত।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার, ব্লিঙ্কেন ও জয়শঙ্করের মধ্যে বৈঠকের বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান। তবে তিনি বলেছেন যে ওয়াশিংটন নয়াদিল্লিকে তদন্তে সহযোগিতা করার জন্য অনুরোধ করেছে। তিনি আরও বলেন যে সেই প্রচেষ্টা অব্যাহত থাকবে।

এদিকে জাস্টিন ট্রুডো বৃহস্পতিবার বিকেলে সাংবাদিকদের বলেন, তিনি মার্কিন কর্মকর্তাদের কাছ থেকে আশ্বাস পেয়েছেন যে ব্লিঙ্কেন জয়শঙ্করের কাছে কানাডার অভিযোগ উত্থাপন করবেন।

প্রসঙ্গত, হারদীপ সিং নিজ্জারকে জুন মাসে ব্রিটিশ কলাম্বিয়ার সারেতে একটি শিখ প্রার্থনালয়ের বাইরে গুলি করে হত্যা করা হয়। সম্প্রতি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করেছেন যে হারদীপ হত্যাকান্ডে ভারতীয় এজেন্টরা জড়িত।

ভারত ট্রুডোর অভিযোগকে ‘ভিত্তিহীন’ আখ্যা দেয় এবং অভিযোগটি প্রত্যাখ্যান করে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর চলতি সপ্তাহে জানিয়েছিলেন যে ভারত যদি হারদীপ হত্যা সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য সরবরাহ করে তবে বিষয়টি তারা তদন্ত করবে।

Link copied!