• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

গোলান মালভূমি ছেড়ে দিতে হবে ইসরায়েলকে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩, ০৬:৫৪ পিএম
গোলান মালভূমি ছেড়ে দিতে হবে ইসরায়েলকে
সিরিয়ার গোলান মালভূমি। যেটি দখল করে রেখেছে ইসরায়েল। ছবি-সংগৃহীত

ইসরায়েলকে গোলান মালভূমি থেকে সৈন্য প্রত্যাহার করে নিতে হবে। ছেড়ে দিতে হবে এর দখল। এই সংক্রান্ত এক আহ্বান জানিয়ে জাতিসংঘে একটি প্রস্তাব পাস হয়েছে মঙ্গলবার।

রাশিয়ার সরকারি বার্তা সংস্থা তাসের সংবাদদাতা এক রিপোর্টে এ তথ্য জানিয়েছেন।

জাতিসংঘের ওই প্রস্তাবের পক্ষে রাশিয়া, ব্রাজিল, সৌদি আরব, ভারত, চীনসহ ৯১টি দেশ ভোট দিয়েছে। বিপক্ষে ভোট দিয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ আটটি দেশ। ভোটদানে বিরত ছিল ৬২টি দেশ।

জানা যায়, মিশর, জর্ডান, ইরাক, কাতার, উত্তর কোরিয়া, কিউবা, কুয়েত, লেবানন, মৌরতানিয়া, সংযুক্ত আরব আমিরাত, আলজেরিয়া, ভেনেজুয়েলা, সিরিয়া, তিউনিসিয়াসহ অন্তর্ভুক্ত দেশগুলোর একটি গ্রুপ প্রস্তাবটির সহ-লেখক।

ওই প্রস্তাবে আটটি বিধান রয়েছে। বিধানের প্রথমটিতে বলা হয়েছে, ইসরায়েল এখনো পর্যন্ত ১৯৮১ সালের জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৪৯৭ নম্বর প্রস্তাব বাস্তবায়নে ব্যর্থ হয়েছে, যা ইসরায়েলের সংযুক্তি বাতিল এবং অকার্যকর ঘোষণা করে।

এছাড়া নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাস্তবায়নে ইসরায়েলকে ৪ জুন ১৯৬৭ সালের দখলকৃত সিরিয়ার গোলান মালভূমি থেকে সরে আসার জন্য আরও একবার দাবি করা হয়েছে।

সিরিয়ার গোলান মালভূমির অব্যাহত দরখলদারিত্ব ও এর প্রকৃত অংশিদারিত্ব এই অঞ্চলে ন্যায়সঙ্গত এবং স্থায়ী শান্তি অর্জনের পথে বাধা সৃষ্টি করে।

জাতিসংঘ সাধারণ পরিষদ ইসরায়েলকে সিরিয়া ও লেবাননের ব্যাপারে সঠিক পথে আসতে আলোচনা পুনরায় শুরু করা এবং পূর্বের প্রতিশ্রুতি ও অঙ্গিকারগুলোকে সম্মান করার আহ্বান জানিয়েছে। সূত্র-বাসস।

 

Link copied!