• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

গাজায় ১০০ ফিলিস্তিনিকে অর্ধনগ্ন অবস্থায় আটক করল ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২৩, ০৩:১৯ পিএম
গাজায় ১০০ ফিলিস্তিনিকে অর্ধনগ্ন অবস্থায় আটক করল ইসরায়েল
বিবিসি প্রকাশিত আটককৃত পুরুষদের ছবি। ছবি: বিবিসি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় প্রায় ১০০ জনের বেশি ফিলিস্তিনি নাগরিককে অর্ধনগ্ন অবস্থায় আটক করেছেন ইসরায়েলি সেনারা। শুক্রবার (৮ ডিসেম্বর) বার্তা সংস্থা বিবিসিতে প্রকাশিত এক ভিডিও চিত্রে এ তথ্য উঠে এসেছে।

ওই ভিডিওতে দেখা যায়, আটক পুরুষদের অন্তর্বাস পরিয়ে রাখা হয়েছে এবং তারা মাটিতে বসে আছেন। ইসরায়েলি সেনারা তাদের পাহারা দিচ্ছেন।

ধারণা করা হচ্ছে, গাজা উপত্যকার উত্তরাঞ্চল বেইত লাহিয়া এলাকা থেকে তাদের আটক করা হয়েছে। তবে এরপর কয়েকজনকে মুক্তি দেওয়া হয়েছে বলে তারা বিবিসিকে জানান।

এই ভিডিও সম্পর্কে করা প্রশ্নে ইসরায়েলি সরকারের মুখপাত্র বিবিসিকে বলেন, “যেসব ব্যক্তিদের আটক করা হয়েছে তাদের সবার সামরিক বাহিনীতে যোগ দেয়ার মতো বয়স হয়েছে। তাছাড়া তাদেরকে এমন এক এলাকা থেকে আটক করা হয়েছে যেখান থেকে কয়েক সপ্তাহ আগেই বেসামরিক নাগরিকদের চলে যাওয়ার কথা ছিল।”

ভিডিওতে দেখা যায়, কয়েক ডজন পুরুষকে পায়ে চলা রাস্তায় সারিবদ্ধ করা হয়েছে এবং তাদেরকে তাদের জুতা খুলতে বলা হয়েছে। জুতাগুলো রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে। ইসরায়েলি সেনারা তাদের পাহারা দিচ্ছে। আরেকটি ছবিতে দেখা যায়, তাদেরকে সামরিক যানে করে সরিয়ে নেয়া হচ্ছে। ইসরায়েলি মিডিয়ায় তাদের হামাসের আত্মসমর্পণ করা যোদ্ধা হিসেবে প্রচার করা হয়েছে।

আরেকটি ছবিতে দেখা যায়, আটককৃত ব্যক্তিদেরকে চোখ বাঁধা অবস্থায় বুলডোজার দিয়ে তৈরি করা বালির গর্তের কাছে হাঁটু গেড়ে বসিয়ে রাখা হয়েছে। বিবিসি অবশ্য সেটির সত্যতা যাচাই করতে পারেনি।

ইসরায়েলি সামরিক বাহিনী ছবিগুলো সম্পর্কে সরাসরি কোন মন্তব্য না করলেনও মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, “আইডিএফ বাহিনী ও শিন বেত কর্মকর্তারা শত শত সন্দেহভাজন সন্ত্রাসীকে জিজ্ঞাসাবাদ করেছে। এদের মধ্যে অনেকে গত ২৪ ঘণ্টায় আমাদের বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে। তাদের জিজ্ঞাসাবাদ করে যে তথ্য পাওয়া যাচ্ছে তা যুদ্ধ চালিয়ে নেয়ার জন্য ব্যবহার করা হয়েছে।”

সামাজিক মাধ্যমে দেয়া এক পোস্টে যুক্তরাজ্যে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত হুসাম জমলত এই ভিডিও ফুটেজকে “জাতিসংঘের আশ্রয়কেন্দ্র থেকে বেসামরিক নাগরিকদের আটক ও তাদের নগ্ন করাকে ইসরায়েলি সেনাদের বাহিনীর নৃশংসতা” বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, “এটি মানবতার ইতিহাসের কিছু অন্ধকারতম অধ্যায়ের সূচনা করেছে।”

আটককৃতদের ভিডিওর মধ্যে একজন ফিলিস্তিনি সাংবাদিক ছিলেন। দিয়া আল-কাহলুত নামে ওই সাংবাদিক আল-আরাবি আল-জাদিদ নামে একটি সংবাদ মাধ্যমের প্রতিনিধি। ওই সংবাদ মাধ্যমটি ‘নিউ আরব’ নামে ইংরেজি ভাষাতেও প্রকাশিত হয়। তারা মি. আল-কাহলুত, তার কয়েক জন ভাই, কয়েক জন আত্মীয় এবং অন্য বেসামরিক নাগরিকদের সাথে ইসরায়েলি বাহিনীর হাতে আটক হয়েছেন বলে জানিয়েছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) আল-আরাবি আল-জাদিদ মি. আল-কাহলুতকে আটকের ঘটনাকে “অপমানজনক” হিসেবে বর্ণনা করে এ ঘটনার নিন্দা জানিয়েছে। সেখানে আরও বলা হয়, ইসরায়েলি বাহিনী ওই পুরুষদেরকে কাপড় খুলতে বাধ্য করেছে এবং তাদের উপর আগ্রাসী তল্লাশি চালিয়েছে। তাদের সঙ্গে অপমানকর ব্যবহারও করেছে। পরে তাদেরকে গোপন স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।”

সংবাদ মাধ্যমটি ওই এলাকায় সাংবাদিকদের উপর ইসরায়েলের “চলমান হামলার নিন্দা জানাতে আন্তর্জাতিক সম্প্রদায়, সাংবাদিকদের অধিকার রক্ষায় কাজ করা কর্মী ও ওয়াচডগ এবং মানবাধিকার সংগঠনগুলোকে আহ্বান জানিয়েছে।”

Link copied!