• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

গাজায় ৪৭ মসজিদ ও ৭ গির্জা ধ্বংস করেছে ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২৩, ০৪:৩৫ পিএম
গাজায় ৪৭ মসজিদ ও ৭ গির্জা ধ্বংস করেছে ইসরায়েল
ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অবিরাম বোমা হামলায় ৪৭টি মসজিদ ধ্বংস হয়েছে। ধ্বংস হয়েছে ৭টি গির্জাও। গত ৭ অক্টোবর থেকে চালানো এই হামলায় এসব মসজিদ ও গির্জা ধ্বংস হয়।

তিন সপ্তাহেরও বেশি সময় ধরে গাজা উপত্যকায় টানা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। পৃথিবীর একমাত্র ছাদবিহীন কারাগার নামে পরিচিত এই গাজা উপত্যকায় হামলা থেকে বাদ যাচ্ছে না স্কুল, মসজিদ, গির্জা  ও হাসপাতালের মতো বেসামরিক প্রতিষ্ঠানগুলো।

সোমবার (৩০ অক্টোবর) সংবাদ মাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, চলমান বিমান হামলায়েএ ছাড়াও ২০৩টি স্কুল এবং ৮০টি সরকারি অফিসও ধ্বংস করা হয়েছে।

গাজার মিডিয়া অফিসের পরিচালক সালামা মারুফকে উদ্ধৃত করে আল জাজিরা আরবি বলেছে, ব্যাপক বোমা হামলার কারণে গাজার ২ লাখ ২০ হাজার আবাসন ইউনিট ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৩২ হাজার ভবন সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।

এর আগে গাজা সরকারের মিডিয়া অফিস জানিয়েছিল, ইসরায়েলের সেনাবাহিনী সেখানকার একটি অর্থোডক্স সাংস্কৃতিক কেন্দ্র এবং একটি স্কুলে বোমা হামলার হুমকি দিয়েছে। যদিও ইসরায়েলি হামলার কারণে দেড় হাজারেরও বেশি বাস্তুচ্যুত মানুষ সেখানে আশ্রয় নিয়েছেন।

প্রসঙ্গত, ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৫ জনে। নিহতদের মধ্যে ৩ হাজার ৩৪২ শিশু, ২ হাজার ৬২ জন নারী এবং ৪৬০ জন বয়স্ক মানুষ। সূত্র-আল জাজিরা।

Link copied!