• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

প্রকাশ্যে এলেন ‘অদৃশ্য’ হওয়া রুশ জেনারেল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৩, ১২:৫৪ পিএম
প্রকাশ্যে এলেন ‘অদৃশ্য’ হওয়া রুশ জেনারেল
ছবি: সংগৃহীত

ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনারের বিদ্রোহের পর রাশিয়ার জেনারেল সের্গেই সুরোভিকিন জনসম্মুখ থেকে অদৃশ্য হয়ে গিয়েছিলেন। তবে সম্প্রতি প্রকাশিত নতুন এক ছবিতে তাকে দেখা গিয়েছে। দেশটির এক বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্বের সামাজিক যোগাযোগমাধ্যমে সুরোভিকিনের নতুন ছবিটি প্রকাশ করা হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

সোমবার (৪ সেপ্টেম্বর) আরেক প্রতিবেদনে এক স্বাধীন রুশ সাংবাদিক দাবি করেছেন, সুরোভিকিন এখন তার পরিবারের সঙ্গে বাড়িতে রয়েছেন।

রাশিয়ার প্রখ্যাত মিডিয়া ব্যক্তিত্ব কেসেনিয়া সোবচাক টেলিগ্রাম অ্যাপে প্রকাশিত ছবিটি দিয়ে ক্যাপশনে লেখেন, “জেনারেল সের্গেই সুরোভিকিন জীবিত, সুস্থ, বাড়িতে, তার পরিবারের সঙ্গে মস্কোতে রয়েছেন। আজকের তোলা ছবি।”

ছবিতে সানগ্লাস ও টুপি পরা একজন পুরুষ এবং সুরোভিকিনের স্ত্রী আন্নার মতো একজন নারীকে পাশাপাশি হাঁটতে দেখা যায়। তবে বার্তা সংস্থা রয়টার্স ছবিটি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি।

রাশিয়ার সাংবাদিক আলেক্সি ভেনেডিক্টভ তার টেলিগ্রাম চ্যানেলে জানান, “জেনারেল সুরোভিকিন তার পরিবারের সঙ্গে বাড়িতে আছেন। তিনি ছুটিতে আছেন এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন।”

সিরিয়ার গৃহযুদ্ধে রুশ সামরিক হস্তক্ষেপের সময় সুরোভিকিন তার বর্বরতার জন্য ‘জেনারেল আরমাগেডন’ হিসাবে পরিচিতি অর্জন করেন। ইউক্রেনে চলমান যুদ্ধে কমান্ডার হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন সুরোভিকিন।

বিভিন্ন আন্তর্জাতিক ও রুশ সামরিক ব্লগাররা জানিয়েছিলেন, সুরোভিকিন জুনে ওয়াগনারের সংক্ষিপ্ত বিদ্রোহের পরে ক্রেমলিনের সন্দেহের মধ্যে পড়েছিলেন। বিদ্রোহে তার সম্ভাব্য সম্পৃক্ততার জন্য তদন্ত করা হচ্ছিল।

Link copied!