• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ফ্রান্স থেকে ২৬ যুদ্ধবিমান ও ৩ সাবমেরিন কিনছে ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৪, ২০২৩, ০১:৪১ পিএম
ফ্রান্স থেকে ২৬ যুদ্ধবিমান ও ৩ সাবমেরিন কিনছে ভারত

ফ্রান্সের কাছ থেকে আরও ২৬টি অত্যাধুনিক রাফাল যুদ্ধবিমান, তিনটি স্কর্পেন-ক্লাস সাবমেরিন কিনছে ভারত। বৃহস্পতিবার তিনদিনের রাষ্ট্রীয় সফরে ফ্রান্সে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার তিনি ফ্রান্সের বাস্তিল দিবসের প্যারেডে প্রধান অতিথি থাকবেন। ফ্রান্সে মোদির এই সফরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সমঝোতা চুক্তি সই হবে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার (১৪ জুলাই) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ফ্রান্স ভারতের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করার চেষ্টা করছে। এশিয়ার পাওয়ারহাউসকে রাশিয়ার কাছ থেকে দূরে রাখার জন্য তারা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে বলে মনে করেন বিশ্লেষকরা।

ফরাসি অস্ত্রের অন্যতম ক্রেতা ভারত। এর আগে মোদি ২০১৫ সালে ফ্রান্স সফরে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি করেছিলেন। সেই চুক্তি অনুযায়ী ৩৬টি রাফাল যুদ্ধবিমান ইতোমধ্যে ভারতে পৌঁছেও গেছে। এই চালানের শেষ যুদ্ধবিমানটি গত বছরের ডিসেম্বরে হাতে পায় ভারত। তবে আগের দফায় ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তিতে বড় ধরনের আর্থিক দুর্নীতি হয় বলে অভিযোগ তুলেছিল কংগ্রেসসহ ভারতের বিরোধী দলগুলো। যদিও পরবর্তী সময়ে দেশটির সর্বোচ্চ আদালত সেসব অভিযোগ খারিজ করে দেয়।

৩৬টি রাফাল যুদ্ধবিমান হাতে পাওয়ার পর নতুন করে ভারতের আবার ২৬টি যুদ্ধবিমান কেনার সিদ্ধান্তকে সামরিক ও কৌশলগত দিক থেকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ভারতের বার্তাসংস্থা এএনআইয়ের এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতের ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল ইতোমধ্যে ফ্রান্স থেকে ২৬টি রাফাল যুদ্ধবিমান ও তিনটি স্কর্পেন-ক্লাস সাবমেরিন কেনার প্রস্তাবে সম্মতি দিয়েছে। এই ২৬টি যুদ্ধবিমানের মধ্যে ২২টি হবে একক আসনের রাফাল মেরিন এয়ারক্রাফট। বাকি চারটি টুইন-সিটার ট্রেনার এয়ারক্রাফট।

মোদি ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নের সঙ্গে দেখা করেছেন। তিনি বৃহস্পতিবার রাতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে ডিনারে অংশগ্রহণ করেন।

Link copied!