• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবিতে হোয়াইট হাউসের সামনে অনশন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩, ১০:৫৪ এএম
গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবিতে হোয়াইট হাউসের সামনে অনশন
হোয়াইট হাউজের সামনে অনশনরত অধিকারকর্মীদের সঙ্গে অভিনেত্রী সিনথিয়া নিক্সন। ছবি: সংগৃহীত

গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবনের সামনে আমরণ অনশন করছেন একদল অধিকারকর্মী। তাদের দাবি, যুক্তরাষ্ট্র ইসরায়েলকে গাজায় হামলার সুযোগ করে দিয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) এক প্রতিবেদনে আল-জাজিরা এ তথ্য জানায়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর গাজায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বানের চাপ তৈরি করতে এ অনশনের কথা জানান প্রতিবাদকারীরা। তাদের এ অনশনে হলিউড অভিনেত্রী সিনথিয়া নিক্সনও যোগ দিয়েছেন।

হোয়াইট হাউসের সামনে সোমবার সংবাদ সম্মেলনে অনশনকারীরা তাদের বক্তব্য তুলে ধরেন। গাজায় চলমান যুদ্ধে ফিলিস্তিনিদের দুরবস্থার চিত্র তুলে ধরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের অবস্থানের নিন্দা জানান তারা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, ইসরায়েলের হামলায় প্রায় ১৫ হাজার মানুষ নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ৬ হাজারের বেশি শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র গাজায় বোমা হামলা ও স্থল অভিযানের সুযোগ করে দিয়েছে বলে মনে করছেন তারা। এ জন্য বাইডেন প্রশাসনের তীব্র সমালোচনাও করেছেন আন্দোলনকারীরা।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের আইনসভার এক সদস্য জোহরান মামদানি বলেন, “প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েল হামাসের এ যুদ্ধে কী কী পদক্ষেপ নিয়েছেন, তা দেখাতে আমরা এভাবে আমরণ অনশন করছি। ফিলিস্তিনিদের ওপর যেভাবে বোমা হামলা হচ্ছে, যেভাবে তারা অনাহারে ও অর্ধাহারে দিন কাটাচ্ছেন, বাইডেনের পদক্ষেপই তার পথ তৈরি করে দিয়েছে। ফিলিস্তিনিদের দুর্দশার বিষয়টি তুলে ধরার জন্য আমরাও না খেয়ে থাকছি।”

সিনথিয়া নিক্সন বলেন, “যুদ্ধ হলেই সাধারণ মানুষের মৃত্যু হবে, এটাই স্বাভাবিক। মানুষজনের কাছ থেকে এই ব্যাখ্যা শুনতে শুনতে আমি ক্লান্ত। এত মৃত্যুর মধ্যে স্বাভাবিক কিছুই নেই।”

তিনি মার্কিন প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়ে আরও বলেন, “তাকে বলব গাজার শিশুদের দিকে তাকান আর ভাবুন তারা আপনারই সন্তান। আমাদের পক্ষ থেকে জো বাইডেনের প্রতি আবেদন গাজায় বর্তমানে যে যুদ্ধবিরতি চলছে, তা অব্যাহত রাখতে আপনি যেন আহ্বান জানান।”

গাজায় হামলার প্রতিবাদে হোয়াইট হাউস ও যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনের সামনে দেশটির বামপন্থী মতাদর্শের অনেকগুলো দল বিক্ষোভ সমাবেশ করে আসছে। এর মধ্যে কিছু ইহুদি গোষ্ঠীও ছিল। গাজায় যুদ্ধ বন্ধে এবার হোয়াইট হাউসের সামনে আমরণ অনশন করছেন অধিকারকর্মীরা।

Link copied!