• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনে ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় হাঙ্গেরির ভেটো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩, ০৪:২৭ পিএম
ইউক্রেনে ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় হাঙ্গেরির ভেটো
হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান। ছবি: সংগৃহীত

ইউক্রেনের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ঘোষিত ৫ হাজার কোটি ইউরো সহায়তা আটকে দিয়েছে জোটটির সদস্যরাষ্ট্র হাঙ্গেরি। শুক্রবার (১৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যার পর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে হাঙ্গেরিসহ ইইউর ২৭টি সদস্যদেশ উপস্থিত ছিল। সেখানে প্রথমে ইউক্রেনকে সহায়তা প্রদানের বিষয়টি উত্থাপন করা হয়। হাঙ্গেরি তাতে বিরোধিতা করেন এবং অপর সদস্যরাষ্ট্র সুইডেন ভোট দেওয়া থেকে বিরত থাকে।

এ ব্যাপারে সমর্থন বা অসমর্থন জানানোর আগে নিজ দেশের পার্লামেন্ট সদস্যদের মতামত নিতে হবে বলে জানান সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্তারসেন।

অন্যদিকে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান ‘প্রস্তাবটিতে হাঙ্গেরি ভেটো দিচ্ছে’ বলে সম্মেলনকক্ষ থেকে বেরিয়ে যান। পরে তিনি আর সেখানে আসেননি। তিনি বেরিয়ে যাওয়ার পর আলোচনা থেমে থাকেনি। ইইউ’র বৈঠকে এরপর ইউক্রেন, মলদোভা এবং জর্জিয়াকে জোটের সদস্যপদ প্রদানের ব্যাপারে আলোচনা শুরু হয় এবং সব সদস্যরাষ্ট্র সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে এ বিষয়ক যোগাযোগ ও কথাবার্তা শুরু করার পক্ষে ভোট দেয়।

ব্রাসেলসে ইইউর এ বৈঠকে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটেও উপস্থিত ছিলেন। তিনি বিবিসিকে বলেন, “জোটের ২৬টি দেশ যেখানে একটি ইস্যুতে একমত, সেখানে হাঙ্গেরির একার আপত্তিতে কোনো পরিবর্তন হবে না। আমার বিশ্বাস, আগামী জানুয়ারি শেষ হওয়ার আগেই আমরা ইউক্রেনের সঙ্গে সহায়তার চুক্তি করতে পারব।” প্রসঙ্গত, মস্কোর সঙ্গে ঘনিষ্ঠ হাঙ্গেরি বিগত কয়েক মাস ধরেই ইউক্রেনে ইইউর অর্থ ও সামরিক সহায়তা পাঠানোর বিপক্ষে অবস্থান নিয়েছে।

Link copied!