• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

যেভাবে আয় করছে রাশিয়ার যুদ্ধ-সমর্থকরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৩, ০৪:২৫ পিএম
যেভাবে আয় করছে রাশিয়ার যুদ্ধ-সমর্থকরা
আলেকজান্ডার কোটস । সংগৃহীত

রাশিয়ার যুদ্ধ-সমর্থক ইনফ্লুয়েন্সাররা তাদের সামজিক যোগাযোগমাধ্যম কনটেন্ট থেকে বড় ধরনের আয় করছে। ড্রোন হামলার ভয়াবহ ভিডিও থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সম্পর্কে মিথ্যা দাবি পোস্ট করে থাকে তারা। পাশাপাশি, ক্রিপ্টোকারেন্সি, ফ্যাশনসহ সব কিছুর বিজ্ঞাপন শেয়ার করে তারা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

রাশিয়ায় এই ইনফ্লুয়েন্সাররা ‘জেড-ব্লগার্স’ নামে পরিচিত। কারণ, যুদ্ধের প্রতি তাদের সমর্থনকে ‘জেড’ অক্ষর দিয়ে প্রকাশ করা হয়। জেড-ব্লগার্সরা প্রায়শই রুশ সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধের সম্মুখ সারিতে থেকে ভিডিও পোস্ট করে। একইসঙ্গে তারা দেশটির তরুণদের যুদ্ধে নাম লিখাতে আহ্বান জানায়।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আক্রমণ শুরু হওয়ার পর থেকে যুদ্ধ-সমর্থক এই ইনফ্লুয়েন্সাররা টেলিগ্রামে লাখ লাখ অনুসরণকারী অর্জন করেছে। উল্লেখ্য, রাশিয়াতে ইনস্টাগ্রাম, ফেসবুক ও টুইটার নিষিদ্ধ করার পর থেকে বেশিরভাগ রুশ নাগরিক টেলিগ্রাম ব্যবহার শুরু করে। ব্যবহারকারী বৃদ্ধির ফলে টেলিগ্রামের বিজ্ঞাপনের বাজারেও উত্থান ঘটে। এর সুযোগ নিয়েছে যুদ্ধ-সমর্থক ইনফ্লুয়েন্সাররা। তরুণ গ্রাহকদের কাছে পৌঁছানোর জন্য কোম্পানিগুলির কাছে তারা নিজেদের চ্যানেলে বিজ্ঞাপনের জায়গা ভাড়া দেয়।

এই ইনফ্লুয়েন্সাররা কত টাকা নেয়, তা খুঁজে বের করার জন্য বিবিসির গ্লোবাল ডিসইনফরমেশন টিমের সদস্যরা হোটেল মালিকের ছদ্মবেশে তাদের চ্যানেলে বিজ্ঞাপন পোস্ট করতে আগ্রহী বলে জানায়। এভাবে বিবিসি বেশ কয়েকজন জনপ্রিয় ইনফ্লুয়েন্সারের সঙ্গে যোগাযোগ করতে পারে।

তাদের মধ্যে একজন ছিলেন আলেকজান্ডার কোটস। পুতিনপন্থী এক সংবাদপত্রের সংবাদদাতা তিনি। টেলিগ্রামে ৬ লাখের বেশি অনুসারী নিয়ে তিনি এখন অন্যতম জনপ্রিয় যুদ্ধ-সমর্থক ইনফ্লয়েন্সার। তিনি জানিয়েছেন, বিজ্ঞাপনটি কতক্ষণ তার টেলিগ্রাম ফিডের শীর্ষে রাখা হবে, তার ওপর নির্ভর করে প্রতি পোস্টে ৪৮-৭০ হাজার রুবল (৪৪০-৬৮০ পাউন্ড) খরচ হবে।  

‘ওয়ারগঞ্জো’ নামে পরিচিত সিমিয়ন পেগভ সম্ভবত সবচেয়ে পরিচিত জেড ব্লগার। তার অনুসারীর সংখ্যা ১৩ লাখের বেশি। তিনি জানিয়েছেন পোস্ট প্রতি ১ হাজার ৫৫০ পাউন্ডের সমতুল্য খরচ হবে।

যুদ্ধ-সমর্থক এই ইনফ্লুয়েন্সারা প্রতিদিন অন্তত একটি বিজ্ঞাপন পোস্ট করেন। অর্থাৎ তাদের সম্ভাব্য আয় রাশিয়ার গড় মাসিক আয় ৬৬ হাজার রুবলের (৫৫০ পাউন্ড) চেয়ে বেশি।

ভাগনার বাহিনীসংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল ‘গ্রে জোন’-এর অনুসারী সংখ্যা ৬ লাখের বেশি। এই চ্যানেলের সঙ্গে জড়িত এক বিজ্ঞাপনের কর্মী জানান, চ্যানেলটি প্রতি বিজ্ঞাপনে ২৬০ পাউন্ড নেয়।  

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!