• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫
গাজায় স্থল অভিযান

ইসরায়েলি বাহিনীর সঙ্গে তীব্র লড়াই চলছে হামাসের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৩, ০১:৩১ পিএম
ইসরায়েলি বাহিনীর সঙ্গে তীব্র লড়াই চলছে হামাসের
গাজার উত্তরাঞ্চলের হ্যানিবাল এলাকা থেকে ধোয়া উড়ছে। ছবি-আল-জাজিরা

গাজা উপত্যকার উত্তরাঞ্চলের বেইত হানুন ও বুরেজের কাছে ইসরায়েলের স্থল বাহিনীর সঙ্গে হামাসের ভয়াবহ সংঘর্ষ চলছে। অবরুদ্ধ গাজায় ইসরায়েলের স্থল বাহিনী প্রথম ধাপে তাদের এই স্থল অভিযান শুরু করে। হামাসের এক বিবৃতিতে এই তথ্য জানা গেছে। তবে বিস্তারিত জানায়নি ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। খবর আল-জাজিরা ও বিবিসির

গাজায় শুক্রবার দিনগত রাতে ভয়াবহ বিমান হামলা চালায় ইসরায়েল। অন্ধকারে ডুবে যায় উপত্যকাটি। বিগত দিনগুলোর চেয়ে শুক্রবার রাতের বিমান হামলা সবচেয়ে জোরালো ছিল বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি ও আল-জাজিরা।

ইসরায়েলের এ ধরনের জোরালো হামলা ত্রিমুখী অভিযানের অংশ কিনা, তা স্পষ্ট করছে না তেল আবিব।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসকে ইসরায়েলি সামরিক বাহিনীর এক মুখপাত্র নিশ্চিত করেছেন, গাজা উপত্যকায় তাদের কিছু সেনা ঢুকেছে। কিন্তু এটি সম্ভাব্য স্থল অভিযানের অংশ কি না, এ নিয়ে মুখ খোলেননি তিনি।

মাজ নীর দিনার সংবাদমাধ্যমটিকে বলেছেন, ‘আমাদের ট্যাংক ও সেনারা গাজা সীমান্তে ঢুকেছে। তারা গুলি ছুড়ছে এবং অভিযান চালাচ্ছে।’

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের আকস্মিক হামলায় ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হন এবং হামাস জিম্মি করে ২৫০ ইসরায়েলিকে। এরপর নেতানিয়াহুর সরকার গাজা উপত্যকায় একটানা বিমান হামলা শুরু করে। যাতে পৃথিবীর নরকে পরিণত হয় গাজা উপত্যকা। এ পর্যন্ত প্রায় সাড়ে সাত হাজার নিরীহ ফিলিস্তিনি নিহত হন ইসরায়েলি বোমা হামলায়। নিহতদের মধ্যে তিন হাজারই শিশু।

সূত্র- আল জাজিরা ও বিবিসি

Link copied!