• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

যুদ্ধবিরতি শেষে গাজায় ফের হামলা, নিহত ১৮৪


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২৩, ১০:৩৬ এএম
যুদ্ধবিরতি শেষে গাজায় ফের হামলা, নিহত ১৮৪
ইসরায়েলি হামলায় বিধ্বস্ত গাজা। ছবি: আল-জাজিরা

সাত দিনের সাময়িক বিরতি শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই গাজায় আবার হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা। এ হামলায় এখন পর্যন্ত ১৮৪ জন নিহত হয়েছেন।

শুক্রবার (১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

গাজার স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তারা জানায়, যুদ্ধবিরতির শেষে ইসরায়েলি হামলায় ৫৮৯ জন আহত হয়েছেন। কমপক্ষে ২০টি ঘরবাড়িতে হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা। 

এদিকে এ হামলার জবাবে ইসরায়েলি সীমান্ত লক্ষ্য করে রকেট ও মার্শাল হামলা চালিয়েছে হামাস। এ হামলায় অন্তত ৫ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন বলে জানা যায়।

গাজায় গত ২৪ নভেম্বর কার্যকর হওয়া চার দিনের যুদ্ধবিরতিকে দুই দফা বাড়িয়ে সাত দিন করা হয়। বিরতির মেয়াদ বাড়াতে আন্তর্জাতিক চাপ ও হামাসের পক্ষ থেকে নতুন প্রস্তাব দেওয়া হলেও তাতে ইসরায়েল রাজি হয়নি।

ইসরায়েল সেনাদের দাবি, হামাস যুদ্ধবিরতির শর্ত লঙ্ঘন করেছে। পাশাপাশি তারা ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে হামলা চালিয়েছে। পরে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে আবারও হামলা শুরু করেছে।

তবে যুদ্ধবিরতি লঙ্ঘন করে হামলা শুরুর জন্য ইসরায়েলকে দায়ী করেছে হামাস। সংগঠনটির জ্যেষ্ঠ নেতা খলিল আল-হায়া জানান, জিম্মি মুক্তি নিয়ে সমঝোতায় তিনটি প্রস্তাব দিয়েছিল হামাস। তবে ইসরায়েল এতে রাজি হয়নি। ইসরায়েলের পক্ষ থেকেও বন্দী নারী সেনাদের নাম অন্তর্ভুক্ত করে একটি তালিকা দেওয়া হয়। কিন্তু তাতে রাজি হয়নি হামাস। অন্যদিকে বয়োজ্যেষ্ঠ বন্দী বিনিময়ে ইসরায়েল রাজি হয়নি।

এছাড়া জীবিত জিম্মি ব্যক্তিদের মুক্তির পাশাপাশি মৃত বন্দীদের মরদেহ ফেরতেরও প্রস্তাব দেয় হামাস। সেইসঙ্গে ইসরায়েলি সেনা গিলাদ শাতিলের মুক্তির বিনিময়ে কারামুক্ত হওয়া ফিলিস্তিনিদের মধ্যে পুনরায় আটক করা ব্যক্তিদের ছেড়ে দেওয়ার শর্ত দেওয়া হয়। ইসরায়েল এতেও রাজি হয়নি।

Link copied!