• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

আফগানিস্তানে জানাজায় বিস্ফোরণ, নিহত ১১


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৯, ২০২৩, ১২:০৪ পিএম
আফগানিস্তানে জানাজায় বিস্ফোরণ, নিহত ১১

আফগানিস্তানের বাদাখশান প্রদেশের ডেপুটি গভর্নর নিসার আহমাদ আহমাদি বোমা হামলায় নিহত হন। বৃহস্পতিবার সকালে ফাইজাবাদে নবাবি মসজিদে তার জানাজার সময় মসজিদের ভেতরে আরেকটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় ১১ জন নিহত এবং আহত হয়েছে ৩০ জনের বেশি। হতাহতদের মধ্যে বেশ কয়েকজন তালেবান কর্মকর্তা রয়েছেন।

আফগানিস্তানের তালেবান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। বৃহস্পতিবার (৮ জুন) স্থানীয় সময় সকাল ১০টার দিকে মসজিদের ভেতরে ওই বিস্ফোরণ ঘটে।

একটি স্থানীয় হাসপাতাল প্রশাসন হতাহতের পরিসংখ্যান নিশ্চিত করে জানিয়েছে, মৃত ও আহতদের বেশির ভাগকেই স্বাস্থ্যকেন্দ্রে স্থানান্তর করা হয়েছে।

যদিও এখন পর্যন্ত এই হামলার দায় কেউ স্বীকার করেনি।

গত মঙ্গলবার বাদাখশান প্রদেশের ডেপুটি গভর্নর নিসার আহমেদ আহমাদি গাড়ি বোমা হামলায় তার চালকসহ নিহত হন। সেই ঘটনায় আরও ছয়জন আহত হয়েছেন। প্রাদেশিক রাজধানী ফাইজাবাদের আদালতে যাওয়ার পথে ডেপুটি গভর্নরের গাড়িতে হামলা হয়। তবে গত বুধবার ইসলামিক স্টেট ডেপুটি গভর্নরকে হত্যার দায় স্বীকার করেছে।

মসজিদে হামলা চালিয়ে ১১ জনের প্রাণহানির ঘটনায় নিন্দা জানিয়েছেন আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই। তিনি এ ঘটনাকে ‘সন্ত্রাসবাদ’ বলে অভিহিত করেছেন।

২০২১ সালের আগস্টে তালিবান সরকার ক্ষমতা দখল করার পর থেকে আফগানিস্তানের এই ডি-ফ্যাক্টো সরকারের জন্য গুরুতর নিরাপত্তা হুমকি সৃষ্টি করেছে আইএস। গত দুই বছরে বিদ্রোহী যোদ্ধারা রাশিয়ান দূতাবাস, পাকিস্তানের কূটনৈতিক মিশন এবং কাবুলের কেন্দ্রস্থলে চীনা-পরিচালিত হোটেলসহ বেশ কয়েকটি স্থানে সহিংস হামলা চালিয়েছে। 

এ ছাড়া রাজধানী কাবুলে বিদেশি কূটনৈতিক মিশনে হামলার ফলে দেশটিতে বেশ কিছু বিদেশি ও সাধারণ মানুষ নিহত ও আহত হয়েছিলেন।

Link copied!