• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

সূর্যগ্রহণের দিন নায়াগ্রায় জরুরি অবস্থা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪, ০৯:১৪ এএম
সূর্যগ্রহণের দিন নায়াগ্রায় জরুরি অবস্থা
নায়াগ্রা জলপ্রপাত। ছবি : সংগৃহীত

এপ্রিলে শুরুতে বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে। পৃথিবীর পশ্চিম গোলার্ধের বেশ কিছু এলাকা থেকে গ্রহণ স্পষ্ট দেখা যাবে। সেই গ্রহণকে কেন্দ্র করেই কানাডায় জারি করতে হল জরুরি অবস্থা। কানাডার অন্টারিয়োর নায়াগ্রা প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করেছে প্রশাসন।

কানাডায় নায়াগ্রা জলপ্রপাতের সামনে থেকে সূর্যগ্রহণ অত্যন্ত স্পষ্ট দেখা যায়। ন্যাশানাল জিয়োগ্রাফিক জানিয়েছে, নায়াগ্রা জলপ্রপাত যে কোনো সূর্যগ্রহণ দেখার অন্যতম সেরা স্থান। আগামী ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের দিন। তার আগে থেকেই নায়াগ্রায় ভিড় জমতে শুরু করেছে। আগ্রহীরা সূর্যগ্রহণ দেখার জন্য কয়েক দিন আগে থেকেই সেখানে পৌঁছে গেছেন। অনেকে আবার নায়াগ্রায় যাওয়ার টিকিট কেটে রেখেছেন। নায়াগ্রার প্রশাসন জানিয়েছে, ৮ এপ্রিল সূর্যগ্রহণ দেখতে জলপ্রপাতের সামনে ১০ লাখের বেশি মানুষ জড়ো হতে পারেন। তাই ভিড় সামলাতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এবারের সূর্যগ্রহণ দীর্ঘক্ষণ স্থায়ী হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। গত ৫০ বছরের মধ্যে এই গ্রহণ দীর্ঘতম। পৃথিবী, চাঁদ এবং সূর্য যখন এক সারিতে চলে আসে, যখন পৃথিবী ও সূর্যের মাঝে চাঁদ অবস্থান করে, তখন গ্রহণ হয়। চাঁদের অবস্থান অনুযায়ী গ্রহণের ধরন নির্ভর করে। চাঁদের ছায়ায় সূর্য পুরোপুরি ঢেকে গেলে তাকে পূর্ণগ্রাস গ্রহণ বলা হয়। গ্রহণ দেখা যাবে আমেরিকা, মেক্সিকো, কানাডাসহ প্রশান্ত মহাসাগরীয় দেশগুলি থেকে।

নায়াগ্রা ফল্‌স শহরের মেয়র জিম ডিয়োডাটি জানিয়েছেন, ৮ এপ্রিল শহরে নতুন নজির তৈরি হতে চলেছে। এর আগে এক দিনে এত পর্যটক ওই শহরে পা রাখেননি। ভিড়ের কারণে যানজট, মোবাইল নেটওয়ার্ক এবং জরুরি পরিষেবার চাহিদা বৃদ্ধি পেতে পারে। সে সব দিক মাথায় রেখে প্রয়োজনীয় পদক্ষেপ করেছে প্রশাসন।

Link copied!