• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

পোষা কুকুরকে বাঁচাতে গিয়ে বৃদ্ধার মৃত্যু, আক্রমণকারী কুমির আটক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৩, ০৫:২২ পিএম
পোষা কুকুরকে বাঁচাতে গিয়ে বৃদ্ধার মৃত্যু, আক্রমণকারী কুমির আটক

যুক্তরাষ্ট্রে পোষা কুকুরকে বাঁচাতে গিয়ে কুমিরের আক্রমণে প্রাণ হারিয়েছেন ৮৫ বছর বয়সী এক বৃদ্ধা। ফ্লোরিডা অঙ্গরাজ্যের ফোর্ট পিয়ার্সে কুকুর নিয়ে হাঁটতে বেরিয়ে কুমিরের আক্রমণের মুখে পড়ার পর এ ঘটনা ঘটে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে বিবিসি জানায়, ১০ ফুট (৩ মিটার) লম্বা ওই কুমিরটি প্রথমে ওই বৃদ্ধার কুকুরটিকে আক্রমণ করে। কিন্তু হামলা থেকে নিজের পোষা প্রাণীটিকে বাঁচানোর চেষ্টা করলে কুমিরটি ওই বৃদ্ধার ওপর হামলে পড়ে। তবে এ সময় হামলা থেকে বেঁচে যায় কুকুরটি। তবে প্রাণ হারান ওই বৃদ্ধা।

বিবিসি জানায়, ফ্লোরিডা ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশনের (এফডব্লিউসি) তথ্য অনুসারে, অ্যালিগেটর বা কুমিরের আক্রমণে বিশেষত মৃত্যুর ঘটনা অস্বাভাবিক।

এফডব্লিউসি এক বিবৃতিতে বলেছে, ভুক্তভোগী বৃদ্ধাকে উদ্ধার করা হয়েছে এবং ঘটনার সঙ্গে জড়িত অ্যালিগেটরকে আটক করা হয়েছে।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের ফোর্ট পিয়ার্সের স্প্যানিশ লেক ফেয়ারওয়েজের আশপাশের লোকজন স্থানীয় মিডিয়াকে জানিয়েছেন, কুমিরটি পানি থেকে উঠে এসে আকস্মিকভাবে কুকুরটিকে আক্রমণ করে। সঙ্গে সঙ্গে নিজের পোষা কুকুরটিকে সরীসৃপ ওই প্রাণী থেকে দূরে সরিয়ে নেওয়ার চেষ্টা করেন বৃদ্ধা। কিন্তু ৮৫ বছরের ওই বৃদ্ধা শেষমেশ নিজেই কুমিরের শিকারে পরিণত হন। অবশ্য নিহত ওই বৃদ্ধার পরিচয় তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

এফডব্লিউসি মিঠা পানির কাছাকাছি থাকাকালীন অ্যালিগেটর বা কুমিরের বিষয়ে স্থানীয়দের সচেতন থাকার পরামর্শ দিয়ে বলেছে, যদি কোনো কুমির কামড় দেয়, তাহলে নিজেকে রক্ষা করার ‘সবচেয়ে ভালো উপায় হলো লড়াই করা’।

কর্মকর্তারা বলছেন, অ্যালিগেটররা সাধারণত ‘সুবিধাবাদী খাদক’ এবং তারা নিজেদের কাছে থাকা সহজলভ্য শিকার ধরে খাওয়ার চেষ্টা করে। তবে যদি শিকার সহজে পরাভূত না হয়, তাহলে ‘তারা প্রায়শই শিকার ছেড়ে দেবে এবং পিছু হটবে।

বিবিসি বলছে, ফ্লোরিডার ৬৭টি কাউন্টিতে অ্যালিগেটর পাওয়া যায়। তবে এসব প্রাণী ‘কখনো কখনো মানুষকে কামড়ায় এবং এ ধরনের ঘটনায় প্রাণহানির ঘটনাও বেশ বিরল।

এফডব্লিউসির তথ্য অনুসারে, ১৯৪৮ সাল থেকে মার্কিন এই অঙ্গরাজ্যটিতে ৪৪২টি অপ্রীতিকর কামড় বা আক্রমণের ঘটনার মধ্যে মাত্র ২৬ জন মানুষের মৃত্যু হয়েছে।

Link copied!