• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

ইসরায়েলের ইলাত বন্দরে ড্রোন হামলা হুতিদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২৩, ১০:২৮ এএম
ইসরায়েলের ইলাত বন্দরে ড্রোন হামলা হুতিদের
হুতিদের দখলে থাকা হোদেইদাহ বন্দরটি লোহিত সাগরে ইয়েমেনের প্রধান বন্দর । ছবি: সংগৃহীত

দীর্ঘ আড়াই মাসের বেশি সময় ধরে গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত রয়েছে। এ হামলা বাড়ার সঙ্গে সঙ্গে এ সংঘাত আঞ্চলিক রূপ নেওয়ার ঝুঁকি ক্রমশ বেড়ে যাচ্ছে। এই পরিস্থিতিতে ইসরায়েলে ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা।

বুধবার (২৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় লোহিত সাগরের তীরবর্তী শহর ইলাতকে লক্ষ্য করে মনুষ্যবিহীন ড্রোন হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী। সেসময় তারা একটি বাণিজ্যিক জাহাজেও হামলা করে বলে জানিয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েল ও হামাসের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লোহিত সাগরের গুরুত্বপূর্ণ শিপিং রুটে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে ইরানসমর্থিত হুতি বিদ্রোহীরা। সাম্প্রতিক সপ্তাহে এ হামলা তীব্র আকার ধারণ করে। এর মধ্যেই মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ইসরায়েলে এই হামলা চালায় হুতিরা। গাজায় চলমান যুদ্ধের অবসান ঘটাতে ইসরায়েলকে চাপ দেওয়ার জন্য তারা আক্রমণ বাড়িয়েছে বলে জানিয়েছে হুতিরা।

মঙ্গলবার হুতি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেন, তাদের বাহিনী ইসরায়েলের দক্ষিণের সাগর তীরবর্তী শহর ইলাত এবং দখলকৃত ফিলিস্তিনের অন্যান্য অঞ্চলেও ড্রোন হামলা চালিয়েছে। তিনি আরও বলেন, সতর্কতামূলক তিনটি কল প্রত্যাখ্যান করার পর তারা এমএসসি ইউনাইটেড জাহাজেও হামলা করেন তারা।

গত অক্টোবর মাসের শেষের দিকেও ইসরায়েলের ইলাত শহরে ড্রোন হামলা চালায় হুতিরা। গাজা যুদ্ধে ইসরায়েলের বিপক্ষে প্রতিশোধে ওই ড্রোন হামলা চালানো হয় বলে সেসময় দাবি করে তারা।

পরে ইসরায়েলের দক্ষিণের দূরবর্তী শহর ইলাতের আকাশে মনুষ্যবিহীন যানের অনুপ্রবেশ শনাক্ত হয়েছে বলে জানায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। পরবর্তী সময়ে ইলাতের বাসিন্দাদের সতর্ক করে দিতে বিমান হামলার সাইরেন বাজানো হয়।

ইলাত শহরটি মূলত জর্ডান এবং মিশর- উভয় দেশের সীমান্তবর্তী লোহিত সাগরের তীরে অবস্থিত। অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে শহরটি প্রায় ২০০ কিলোমিটার দূরে অবস্থিত।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরায়েলে বারবার ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলার চেষ্টা চালাচ্ছে হুতি বিদ্রোহীরা। হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায়ই এসব হামলার চেষ্টা করেছে তারা।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!