• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

জাপান-তাইওয়ানের আকাশে চীনা ‘গুপ্তচর’ বেলুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ১২:১৮ পিএম
জাপান-তাইওয়ানের আকাশে চীনা ‘গুপ্তচর’ বেলুন

এ বছরের শুরুতে কথিত চীনা ‘গুপ্তচর’ বেলুনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছিল। বেলুনটি গুলি করে ভূপাতিত করে যুক্তরাষ্ট্র। বিষয়টি নিয়ে বেশ বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়েছিল চীন। এবার জাপান ও তাইওয়ানের আকাশে চীনা গুপ্তচর বেলুনের উপস্থিতির প্রমাণ পাওয়া গেছে। বিবিসি প্যানোরোমার মাধ্যমে এটি উন্মোচিত হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, জাপান নিশ্চিত করেছে যে, বেলুনগুলো তাদের ভূখণ্ডের ওপর দিয়ে উড়েছে এবং তারা ভবিষ্যতে বেলুনগুলোতে গুলি চালাতে প্রস্তুত।

এর আগে গুপ্তচর বেলুন-কাণ্ডের জেরে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কে নতুন করে তিক্ততা দেখা দেয়। চীনের পক্ষ থেকে তখন দাবি করা করা হয়েছিল, জানুয়ারির শেষ দিকে যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলের আকাশে শনাক্ত বেলুনটি ছিল বেসামরিক আকাশযান। এই বেলুন আবহাওয়ার মতো বিষয়ে বৈজ্ঞানিক গবেষণার জন্য ব্যবহার করা হচ্ছিল। যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন চলে যাওয়ার বিষয়টি ছিল অনিচ্ছাকৃত ও বিচ্ছিন্ন ঘটনা।

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পূর্ব এশিয়াবিষয়ক সাবেক বিশ্লেষক জন কালভার বলেন, এশিয়ার আকাশে চীনের বেলুন ওড়ানোর ব্যাপারটি শুধু একবারের ঘটনা নয়। অন্তত পাঁচ বছর আগে থেকে এ কাজ অব্যাহতভাবে করা হচ্ছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা আমেরিকান সংস্থা ‘সিনথেটিক’ স্যাটেলাইটের উপাত্ত পরীক্ষা করে এশিয়া অতিক্রমকারী বেলুনের একাধিক চিত্র খুঁজে পেয়েছে। কোম্পানির প্রতিষ্ঠাতা কোরি জাস্কোলস্কি জানান, ২০২১ সালের সেপ্টেম্বরের শুরুতে একটি বেলুনের উত্তর-জাপান অতিক্রম করার প্রমাণ রয়েছে। তার বিশ্বাস, বেলুনটি মঙ্গোলিয়ার দক্ষিণ থেকে উৎক্ষেপণ করা।

জাপান যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র। অন্য যেকোনো দেশের চেয়ে বেশি আমেরিকান বাহিনী সেখানে রয়েছে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ইউকো মুরাকামি বিবিসিকে বলেন, সরকার প্রতিদিন পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য সতর্কতা অবলম্বন করছে এবং মানুষের জীবন ও সম্পত্তি রক্ষা করার জন্য বেলুন গুলি করে ভূপাতিত করতেও প্রস্তুত।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, তাদের বিশ্বাস চীনা বেলুনগুলো তথ্য সংকেত সংগ্রহ করতে তৈরি। যুক্তরাষ্ট্র যে বেলুনটি পেয়েছিল, তাতে কয়েকটি অ্যান্টেনা ছিল। সম্ভবত এটি জিওলোকেটিং যোগাযোগে সক্ষম।

তাইওয়ান সরকার বলেছে, তারা বিশ্বাস করে যে, এটি একটি আবহাওয়া বেলুন ছিল। তবে এর সঙ্গে দ্বিমত পোষণ করেছেন জাস্কোলস্কি।

তাইওয়ানের আবহাওয়া দপ্তরের তোলা ছবির সঙ্গে কৃত্রিম উপগ্রহের ধারণ করা ছবি মিলিয়ে দেখেন সিনথেটিকের প্রতিষ্ঠাতা জাস্কোলস্কি। তিনি বলেন, তারা তাইওয়ানের উপকূলে বেলুনটি দেখতে পেয়েছেন।

‘গুপ্তচর’ বেলুন প্রকল্পের বিষয়ে লন্ডনে অবস্থিত চীনা দূতাবাস এক বিবৃতিতে বলেছে, চীনকে হেয় ও আক্রমণ করার ভিত্তিহীন অভিযোগ তারা প্রত্যাখ্যান করছে। চীন একটি দায়িত্বশীল দেশ। তারা সব সময় আন্তর্জাতিক আইন কঠোরভাবে মেনে কাজ করে। তারা সব দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করে। 

Link copied!