• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

অরুণাচলকে নিজেদের সীমানায় ঢুকিয়ে মানচিত্র প্রকাশ চীনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৩, ০২:৪৭ পিএম
অরুণাচলকে নিজেদের সীমানায় ঢুকিয়ে মানচিত্র প্রকাশ চীনের
ছবি: সংগৃহীত

ভারতের অরুণাচল প্রদেশ নিয়ে আবারও ভারত ও চীনের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। সোমবার (২৮ আগস্ট) চীন তাদের এক নতুন মানচিত্র প্রকাশ করেছে। এতে অরুণাচলকে নিজেদের দেশের অংশ বলে দাবি করেছে চীন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনে বলা হয়, প্রকাশিত ২০২৩ সালের ‘স্ট্যান্ডার্ড ম্যাপে’ বেইজিং অরুণাচলকে নিজেদের অংশ বলে দাবি করেছে। এ আগেও ভারতের এই প্রদেশটিকে নিজেদের বলে দাবি করেছিল তারা। 
ভারত এ মানচিত্র প্রকাশ নিয়ে প্রতিবাদ জানিয়ে বলেছে, অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল এবং থাকবে।

পূর্ব লাদাখে সীমান্ত বিবাদের কারণে দেশ দুটির সম্পর্ক ভালো নয়। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় ১৫ তম ব্রিকস সম্মেলনের ফাঁকে বৈঠক হয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের। সেখানে লাদাখ সমস্যা মেটাতে দুই রাষ্ট্রপ্রধান একমত হয়েছেন বলে জানিয়েছিলেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা। এই অবস্থায় অরুণাচলকে নিজেদের দাবি করে চীনের নতুন মানচিত্র প্রকাশ দুই দেশের সম্পর্কে নতুন করে তিক্ততা যোগ করল।

চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস নতুন এই মানচিত্রের কথা জানিয়েছে। প্রকাশিত মানচিত্রে অরুণাচলের পাশাপাশি রয়েছে আকসাই চীন, তাইওয়ান এবং দক্ষিণ চীন সাগর। 
চীন বরাবরই অরুণাচলকে দক্ষিণ তিব্বত বলে দাবি করে। ১৯৬২ সালের চীন-ভারত যুদ্ধে আকসাই চীন তারা দখল করেছে বলে দাবি করে বেইজিং। যদিও চীনের সেই দাবি অস্বীকার করে ভারত।
এর আগেও, অরুণাচলের ১১টি জায়গার নাম পরিবর্তন করে সেগুলো দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করেছিল চীন।

Link copied!