• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

চীন ভিয়েতনামে শক্তিশালী টাইফুনের আঘাত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ১০:৪৪ এএম
চীন ভিয়েতনামে শক্তিশালী টাইফুনের আঘাত

দক্ষিণ চীন ও ভিয়েতনামে একটি শক্তিশালী টাইফুন আঘাত হেনেছে। এর কারণে বন্যার সতর্কতা এবং শত শত ফ্লাইট ও ট্রেন বাতিল করা হয়েছে। হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, সোমবার দেশটির দক্ষিণাঞ্চলীয় গুয়ানডং প্রদেশে টাইফুন তালিম আঘাত হানে।

চীনের আবহাওয়া প্রশাসন জানিয়েছে, বছরের চতুর্থ টাইফুন তালিম সোমবার রাতে স্থানীয় সময় আনুমানিক ১০টা ২০ মিনিটে গুয়াংডং প্রদেশের উপকূলে আঘাত হেনেছে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ১৩৬ দশমিক ৮ কিলোমিটার। টাইফুন তালিম দক্ষিণ চীন সাগরের বেইবু উপসাগরে দিকে অগ্রসর হবে বলে ধারণা করা হচ্ছে। মঙ্গলবার সকালে টাইফুনটি পূর্ণ শক্তি নিয়ে গুয়াংজি ঝুয়াং অঞ্চলের উপকূলীয় এলাকায় দ্বিতীয়বারের মতো আঘাত হানতে পারে।

এ ছাড়া এই টাইফুনের জেরে ৬ মিটার (২০ ফুট) পর্যন্ত উঁচু ঢেউ দক্ষিণাঞ্চলীয় দ্বীপ প্রদেশ হাইনানে আঘাত হানতে পারে বলে স্থানীয় সামুদ্রিক পূর্বাভাস কেন্দ্র সতর্ক করে দিয়েছে।

দেশটির রাষ্ট্রীয় সিনহুয়া জানিয়েছে, আবহাওয়া সতর্কতা হিসেবে চার স্তরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা ‘কমলা’ জারি করা হয়েছে। গুয়াংডং প্রদেশের প্রায় ২ লাখ ৩০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। সোমবার স্থানীয় সময় বিকাল ৫টা পর্যন্ত তাদের সরিয়ে নেওয়া হয়।

চীনা কর্তৃপক্ষ কয়েক ডজন উপকূলীয় পর্যটন কেন্দ্র বন্ধ করার নির্দেশ দিয়েছে। ইতোমধ্যে ১১টি উদ্ধারকারী জাহাজ, ৫টি হেলিকপ্টার, ৪৬টি জাহাজ এবং আটটি জরুরি উদ্ধারকারী দল প্রস্তুত রাখা হয়েছে।

অন্যদিকে ভিয়েতনামে তালিমের কারণে কুয়াং নিন এবং হাই ফং থেকে প্রায় ৩০ হাজার লোককে সরিয়ে নেওয়া হচ্ছে। এই দু’টি এলাকা টাইফুন তালিমের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার পূর্বাভাস ছিল।

Link copied!