• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
ইন্দোনেশিয়ায় ভূমিকম্প

ধ্বংসস্তূপ থেকে দুই দিন পর জীবন্ত শিশু উদ্ধার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০২:২৩ পিএম
ধ্বংসস্তূপ থেকে দুই দিন পর জীবন্ত শিশু উদ্ধার

ইন্দোনেশিয়ায় ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে বিপর্যয় ঘটে গেছে। নিহত হয়েছেন ২৭১ জন। আহত হয়েছেন আরও কয়েক হাজার। এক মিনিটের কম্পনে ধসে গেছে কয়েক হাজার ঘর-বাড়ি। এমনই এক বাড়ির ধ্বংস্তূপ থেকে জীবিত উদ্ধার হয়েছে পাঁচ বছরের এক শিশু।

দ্য গার্ডিয়ান জানায়, বাড়ি ভেঙে পড়ায় আজকা নামের এই ছেলেটির মা মারা গেছেন। তবে তোষকের কারণে বেঁচে যায় শিশুটি।

ভূমিকম্পের পর বেশ গুরুত্ব দিয়ে উদ্ধারকাজ চালাচ্ছে ইন্দোনেশিয়ার উদ্ধারকর্মীরা। সিয়ানজুর এলাকায় উদ্ধারকাজ পরিচালনা করতে গিয়ে বাড়ির ধ্বংসস্তূপের নিচে বাচ্চাটিকে খুঁজে পায় তারা। ভিডিওতে দেখা যায়, উদ্ধারের সময় সজাগ ও অক্ষত ছিল শিশুটি। তবে উদ্ধারকমীরা জানান, ‘সে বাড়ি যেতে চায়। তার মাকে খুঁজছে সে’। মৃত দাদির পাশ থেকেই শিশুটিকে উদ্ধার করা হয়। খাদ্য আর পানির অভাবে দুর্বল হয়ে গেছে শিশুটি।

সোমবার (২১ নভেম্বর) এই দুর্যোগের পর অনেক রাস্তাঘাট আর ব্যবহারের উপযোগী নেই। ফলে উদ্ধারে যাওয়া যাচ্ছে না কিছু অঞ্চলে। প্রায় ছয় হাজার উদ্ধারকর্মী রাতদিন কাজ করে যাচ্ছে সেখানে। যেসব এলাকায় উদ্ধারকর্মীরা পৌঁছাতে পারছেন না, সেখানে হেলিকপ্টার থেকে খাবার ও পানি সরবরাহ করা হচ্ছে।

ভূমিকম্পের পর শুরু হয় বৃষ্টি। ফলে ভূমিধসের আশঙ্কা ছিল অনেক। তবে সৌভাগ্যবশত এমন কিছু হয়নি। নইলে বাড়তে পারত হতাহতের সংখ্যা। তাই এখন বিপর্যস্ত অঞ্চলগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছেন উদ্ধারকর্মীরা।

Link copied!