• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

গাঁজা খেয়ে লাফাচ্ছে ভেড়াগুলো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৩, ১২:১২ পিএম
গাঁজা খেয়ে লাফাচ্ছে ভেড়াগুলো
গ্রিসে একটি ভেড়ার পাল প্রায় ১০০ কেজি গাঁজা খেয়ে ফেলে (প্রতীকী ছবি)

গ্রিসের থেসালির আলমাইরোস শহরের কাছে ভেড়ার একটি পাল প্রায় ১০০ কেজি গাঁজা খেয়ে ফেলে। সম্প্রতি একটি গ্রিনহাউসের ভেতরে ওষুধ হিসেবে উৎপাদিত গাঁজা খেয়ে আলোচনার জন্ম দেয় ভেড়ার পালটি। এক প্রতিবেদনে এ তথ্য জানায় নিউজউইক।

প্রতিবেদনে বলা হয়, গ্রিস, লিবিয়া, তুরস্ক ও বুলগেরিয়াতে আঘাত হানা ঝড় ড্যানিয়েলের পর বন্যা থেকে বাঁচতে ভেড়াগুলো সেখানে আশ্রয় নেয়।

ভেড়াগুলো গ্রিনহাউসের ভেতরে বেড়ে ওঠা গাঁজার একটি স্তূপ খেয়ে ফেলে। পরে যখন রাখাল তাদের খুঁজে পায়, তখন সে লক্ষ্য করে যে ভেড়াগুলো অদ্ভুত আচরণ করছে।

তিনি দ্যনিউজপেপার ডট জিআর ওয়েবসাইটকে বলেন, “আমি জানি না এটা হাসির নাকি কান্নার। তাপপ্রবাহের জন্য আমাদের উৎপাদন হ্রাস পেয়েছে। বন্যায় আমরা প্রায় সব হারিয়েছি। এবং এখন এই... ভেড়ার পাল গ্রিনহাউসে ঢুকে পড়ে, যা পেয়েছে তা-ই খেয়েছে। সত্যি বলতে কী বলব জানি না।”

খামারের মালিক ইয়ানিস বোরউনিস স্থানীয় গণমাধ্যমকে বলেন, “তারা খাওয়ার সবুজ জিনিস খুঁজে পেয়েছে” এবং “ছাগলের চেয়ে উঁচুতে লাফাচ্ছে, যা কখনোই ঘটে না।”

গাঁজা ২০১৭ সাল থেকে ওষুধের উদ্দেশ্যে ব্যবহার করা গ্রিসে বৈধ। ২০২৩ সালে দেশটি প্রথমবারের মতো ঔষধি গাঁজা উৎপাদন প্ল্যান্ট উদ্বোধন করে। চিকিৎসায় ব্যবহারের জন্য গাঁজার চাষ দেশটির জন্য অত্যন্ত প্রয়োজনীয় অর্থনৈতিক সুযোগ নিয়ে এসেছে। ১৯৩৬ সালে গাঁজা নিষিদ্ধ করার আগে কাউন্টিটি গাঁজা চাষ এবং রপ্তানি করত।

যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, ডেনমার্কসহ বেশ কয়েকটি দেশ ইতিমধ্যে ঔষধি গাঁজা চিকিৎসায় ব্যবহারের অনুমতি দিয়েছে। উরুগুয়ের পর কানাডা তাদের ৯০ বছরের নিষেধাজ্ঞার অবসান ঘটিয়ে গাঁজাকে সম্পূর্ণরূপে বৈধ করেছে।

Link copied!