• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

দায়িত্ব নেওয়ার পর ইউক্রেন গেলেন ক্যামেরন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ০৫:১৮ পিএম
দায়িত্ব নেওয়ার পর ইউক্রেন গেলেন ক্যামেরন
যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর আনুষ্ঠানিকভাবে প্রথম বিদেশ সফরে ইউক্রেন গেছেন ডেভিড ক্যামেরন। তিনি কিয়েভে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে একটি বৈঠক করেছেন।  

সোমবার (১৩ নভেম্বর) যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক তার মন্ত্রিসভায় রদবদল করে ক্যামেরনকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেন। কনজারভেটিভ পার্টির নেতা ক্যামেরন ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কিয়েভের প্রতি লন্ডনের সমর্থন ব্যক্ত করেছেন নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ক্যামেরন। তিনি ইউক্রেনের প্রতি নৈতিক, কূটনৈতিক, অর্থনৈতিক ও সর্বোপরি সব ধরণের সামরিক সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।

ইউক্রেনের প্রতি যুক্তরাজ্যের অব্যাহত সমর্থনের জন্য ক্যামেরনকে ধন্যবাদ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় ক্যামেরনকে অভিনন্দন জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম আনুষ্ঠানিক বিদেশ সফরের জন্য ইউক্রেনকে বেছে নেওয়ায় ক্যামেরনকে ধন্যবাদ জানান জেলেনস্কি।

মধ্যপ্রাচ্য সংঘাতের প্রতি ইঙ্গিত করে জেলেনস্কি জানান, যখন পুরো বিশ্ব ইউক্রেনের যুদ্ধক্ষেত্রের পরিস্থিতির দিকে মনোযোগ দিচ্ছে না, তখন ক্যামেরনের কিয়েভ সফর খুবই গুরুত্বপূর্ণ।

জেলেনস্কি বলেন, “ইউক্রেনের প্রতি যুক্তরাজ্যের সমর্থনের জন্য ইউক্রেন কৃতজ্ঞ। যুক্তরাজ্যে ইউক্রেনের নাগরিকদের উষ্ণ অভ্যর্থনার জন্য তারা কৃতজ্ঞ। ক্যামেরন ইউক্রেন সফরে আসায় তারা আনন্দিত।” 

সূত্র: বিবিসি

Link copied!