• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ফুটন্ত পানিও যেখানে বরফ হয়ে যায় মুহূর্তে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ০১:৫১ এএম
ফুটন্ত পানিও যেখানে বরফ হয়ে যায় মুহূর্তে
এ বছর ২৫ বছরের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ৪৪.৩ ডিগ্রি সেলসিয়াস (-৪৭.৭৪ ডিগ্রি ফারেনহাইট) রেকর্ড করা হয়েছে। ছবি-সংগৃহীত

উত্তর মেরুর দেশ ফিনল্যান্ডে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে। বরফের চাদরে ঢেকে গেছে  দেশটির পুরো অংশ। প্রকৃতির এই ভয়ংকর সুন্দর রূপ দেখতে অনেক ভ্রমণপিপাসু মানুষ এখন সেখানে পাড়ি জমাচ্ছেন।

এই পরিস্থিতির মধ্যে দেশটিতে ভ্রমণ করতে যাওয়া একজন পর্যটক কৌতুহলবশত গরমপানি বরফে পরিণত করার অভিজ্ঞতা নিতে চেয়েছিলেন। ওই পর্যটকের অভিজ্ঞতা হলো বাইরের প্রচণ্ড ঠান্ডা বাতাসে গরম পানি ছুঁড়ে মারলে মুহুর্তেই তা বরফে পরিণত হয়ে যাবে। এই পরীক্ষা করার জন্য নাকি তাপমাত্রা হিমাঙ্কের এতটা নিচে নামতে হয়। পৃথিবীর অধিকাংশ জায়গায় কখনোই তাপমাত্রা যতটা নিচে নামে না। তাই বলা যায় এই অভিজ্ঞতার জন্য ফিনল্যান্ড আদর্শ জায়গা।

দক্ষিণ ফিনল্যান্ডের ৪৯ বছর বয়সী সেলস ম্যানেজার লরি উনতামো বন্ধুদের সঙ্গে ফিনল্যান্ডের ল্যাপল্যান্ডে ছুটি কাটাতে গিয়েছিলেন। নববর্ষের দিন এখানকার তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে (-২২ ডিগ্রি ফারেনহাইট) নেমে যায়।

উনতামো সংবাদসংস্থা রয়টার্সকে বলেন, আমি সামাজিক যোগাযোগ মাধ্যম বা ইউটিউবে এই এক্সপেরিমেন্টের ভিডিও দেখেছি। কিন্তু তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি বা তার বেশিতে না নামায় এক্সপেরিমেন্টটি করা যাচ্ছিল না।

তিনি বলেন, তার কেবিনে তিনি পানি ফুটিয়ে দ্রুত বাইরে আনেন এবং তার মাথার উপরে পানি ছুঁড়ে মারেন। তৎক্ষণাৎ এই পানি বরফে পরিণত হয়।

জানা যায়, হিমশীতল আবহাওয়া সত্ত্বেও উনতামো ও তার বন্ধুরা নর্ডিক অঞ্চলে স্কিইং করা এবং তুষার ঢাকা জঙ্গলে বেড়ানোর মতো কাজগুলো দারুণ উপভোগ করেছেন।

উনতামো বলেন, ‍‍“আমরা কয়েক রাতে নর্দার্ন লাইটসও দেখেছি। তাই বলতেই হচ্ছে ল্যাপল্যান্ড সত্যিই এই সপ্তাহে আমাদের সেরা অভিজ্ঞতা দিয়েছে।‍‍”

সূত্র : রয়টার্স

Link copied!