• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

প্রিগোশিনের মৃত্যুতে অবাক নন বাইডেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩, ১০:২৭ এএম
প্রিগোশিনের মৃত্যুতে অবাক নন বাইডেন
ছবি: সংগৃহীত

ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোশিনকে বহনকারী বিমান বিধ্বস্ত হওয়ার পেছনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাত থাকতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এক প্রতিবেদনে এ তথ্য জানায় সিএনএন।

স্থানীয় সময় বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যায় মস্কোর উত্তরের একটি এলাকায় প্রিগোশিনকে বহনকারী উড়োজাহাজটি বিধ্বস্ত হয়। এই ঘটনায় বিমানে থাকা ১০ আরোহীর সবাই মারা গেছেন বলে জানিয়েছে রাশিয়ার সংবাদমাধ্যমগুলো। ওই বিমানের যাত্রী তালিকায় প্রিগোশিনের নামও ছিল।

বিমান দুর্ঘটনার বিষয়ে বাইডেন জানান, “আমি নিশ্চিতভাবে জানি না কী হয়েছে, কিন্তু আমি অবাক হইনি। রাশিয়ায় যা ঘটে তার প্রায় সব কিছুর পেছনে পুতিনের হাত থাকে।”

মার্কিন প্রেসিডেন্ট আরও জানান, “রাশিয়ার নেতৃত্বের বিরুদ্ধে ব্যর্থ বিদ্রোহের পর ওয়াগনার গ্রুপ যে রাশিয়ার নিশানায় থাকবে, তা আমি ধারণা করেছিলাম।”

সিএনএনের এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন, “আমার কাছে এ বিষয়ে আগেও জানতে চাওয়া হয়েছিল।” এর আগে জুলাইয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাইডেন বলেছিলেন, “ব্যর্থ বিদ্রোহের পর প্রিগোশিনের নিজের নিরাপত্তা নিয়ে শঙ্কিত হওয়া উচিত।”

এর আগে ওয়াগনার গ্রুপ সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল গ্রে জোন জানিয়েছে, মস্কোর উত্তরাঞ্চলে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার গুলিতে একটি উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে।

প্রিগোশিনের বিদ্রোহের জেরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েন। পরবর্তী সময়ে বেলারুশের প্রেসিডেন্ট আলেকসান্দার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় অভিযান বন্ধের ঘোষণা দেন প্রিগোশিন।

Link copied!