• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

নাইজেরিয়ায় সশস্ত্র বাহিনীর হামলায় নিহত অন্তত ১৬০


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ১২:১০ পিএম
নাইজেরিয়ায় সশস্ত্র বাহিনীর হামলায় নিহত অন্তত ১৬০
নাইজেরিয়ায় সশস্ত্র বাহিনীর হামলার কারণে অনেক মানুষ ঘর ছেড়ে পালিয়ে যাচ্ছে। ছবি: দ্য গার্ডিয়ান।

নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর হামলায় কমপক্ষে ১৬০ জন নিহত হয়েছেন। মধ্য নাইজেরিয়া জুড়ে অবস্থিত শহরগুলোকে লক্ষ্য করে চালানো একের পর এক আক্রমণে প্রাণহানির ঘটনা ঘটে। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) পৃথক প্রতিবেদনে বার্তাসংস্থা এএফপি এবং কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এই তথ্য জানিয়েছে।

সোমবার (২৫ ডিসেম্বর) স্থানীয় কর্মকর্তারা বলেন, সশস্ত্র গোষ্ঠীগুলোর এই হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১৩ জনে দাঁড়িয়েছে। প্রাথমিকভাবে এ হামলায় নিহতের সংখ্যা ১৬ বলে জানানো হয়। সশস্ত্র গোষ্ঠীকে অনেকসময় দস্যু হিসেবেও বলা হয়।

বোকোসের স্থানীয় সরকার প্রধান মনডে কাসাহ বার্তাসংস্থা এএফপিকে বলেন, “শনিবার থেকে শুরু হওয়া সংঘাত সোমবার ভোর পর্যন্ত অব্যাহত থাকা এ হামলায় অন্তত ১১৩ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করা হয়।”

তিনি জানান, সমগ্র অঞ্চলজুড়ে কমপক্ষে ২০টি সম্প্রদায়কে লক্ষ্য করে এ হামলা পরিচালনা করা হয়। এতে ৩০০ জনেরও বেশি লোক আহত হয়েছেন। গভর্নর কালেব মুতফওয়াংয়ের মুখপাত্র গিয়াং বেরে বলেন, “নিরীহ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে চলমান হামলা রোধে সরকার সক্রিয় পদক্ষেপ গ্রহণ করবে।”

তবে এ হামলার জন্য কারা দায়ী এ বিষয়ে কাসাহ কিছু জানালেও আহতদের বোকোস, জোস এবং বারকিন লাদির হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে বলে জানান।

নাইজেরিয়ার এই অঞ্চলে বেশ কয়েকটি জাতিগত ও ধর্মীয়ভাবে ভিন্ন মতাদর্শের লোক বাস করেন। সাম্প্রতিক সময়ে সেখানে গোষ্ঠীগত সংঘাতে কয়েকশ মানুষ নিহত হয়েছেন।

স্থানীয় রেড ক্রস বোকোস অঞ্চলের ১৮টি গ্রামে ১০৪ জনের মৃত্যুর খবর জানিয়েছে। বারকিন লাদি এলাকার কয়েকটি গ্রামে অন্তত ৫০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় পার্লামেন্টের সদস্য ডিকসন চোলোম। তিনি এ হামলার নিন্দা জানিয়ে নিরাপত্তা বাহিনীকে দ্রুত পদক্ষেপ নেওয়া আহ্বান জানান।

Link copied!