• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

৩০০ কোটি টাকার আরেকটি মার্কিন ড্রোন ভূপাতিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২২, ২০২৪, ০২:০১ পিএম
৩০০ কোটি টাকার আরেকটি মার্কিন ড্রোন ভূপাতিত
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের তিন কোটি ডলার মূল্যের আরও একটি এমকিউ-নাইন রিপার গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে ইয়েমেনের হুতি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী (ওয়াইএএফ)। চলতি সপ্তাহে এ নিয়ে দুটি রিপার ড্রোন ভূপাতিত করল ইয়েমেনিরা। 
দেশটির সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারির বরাতে এ তথ্য নিশ্চিত করেছে ইরানভিত্তিক সংবাদমাধ্যম প্রেস টিভি।
ইয়াহিয়া সারি মঙ্গলবার (২১ মে) এক টেলিভিশন বিবৃতিতে জানান, ইয়েমেনের বায়দা প্রদেশের আকাশসীমায় ড্রোনটি শত্রুতাপূর্ণ তৎপরতায় লিপ্ত ছিল। এ সময় এটিকে ভূপাতিত করা হয়েছে। 
এদিন স্থানীয়ভাবে তৈরি সারফেস টু এয়ার ক্ষেপণাস্ত্র দিয়ে ড্রোনটিকে লক্ষ্যবস্তু করা হয়েছিল। ড্রোন ভূপাতিত করার ভিডিও ফুটেজ পরে প্রকাশ করা হবে বলেও জানান তিনি।
তবে মার্কিন সামরিক বাহিনী এখনো বিষয়টি স্বীকার করেনি।
এদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক ফক্স নিউজ বলছে, ইয়েমেনিরা চলতি সপ্তাহে এ নিয়ে দুটি রিপার ড্রোন ভূপাতিত করল। আর ৭ অক্টোবরের পর থেকে তিন কোটি ডলার, বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩০০ কোটি টাকা মূল্যের এ ধরনের মোট পাঁচটি ড্রোন ভূপাতিত করেছে তারা। যার মোট আনুমানিক মূল্য প্রায় ১৫ কোটি ডলার, বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ৫০০ কোটি টাকা।  
এর আগে বৃহস্পতিবার রাতে দেশটির মারিব প্রদেশের আকাশ থেকে আরেকটি ড্রোন ভূপাতিত করেছিল ওয়াইএএফ।   
গত বছরের অক্টোবর মাসের ৭ তারিখে ইসরায়েলে এই দশকের সবচেয়ে বড় সামরিক অভিযান চালায় গাজার হামাস সরকার। এর পরপরই গাজায় গণহত্যা শুরু করে ইসরায়েল। এ আগ্রাসনে ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের অধিকাংশই নারী ও শিশু। আহত ৭০ হাজার ছাড়িয়েছে। 
ইসরায়েলের বর্বর আগ্রাসন ও গণহত্যার প্রতিবাদে ইয়েমেনের হুতি বিদ্রোহী ও সামরিক বাহিনী লোহিত সাগরে ইসরায়েলি জাহাজে হামলা শুরু করে। একপর্যায়ে তারা ইসরায়েল অভিমুখী যেকোনো দেশের জাহাজকে টার্গেট করার ঘোষণা দেয়। পাশাপাশি যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর জাহাজ ও ড্রোন লক্ষ্য করেও হামলা অব্যাহত রেখেছে ইয়েমেন। 

Link copied!