• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

আটার ট্রাক লুট করল ক্ষুব্ধ জনতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩, ১২:৫৪ পিএম
আটার ট্রাক লুট করল ক্ষুব্ধ জনতা

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি আর উচ্চ মুদ্রাস্ফীতির কারণে পাকিস্তানের জনগণের বেহাল অবস্থা। ক্রমেই বেড়ে চলছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম। মুদ্রাস্ফীতির হার বেড়ে ৪৭ শতাংশে দাঁড়িয়েছে।

জ্বালানি তেলের দামও আকাশছোঁয়া। কোথাও কোথাও অর্থ দিয়েও মিলছে না ডাল, আটা, তেলের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য। এমতাবস্থায় দিশাহারা হয়ে পড়েছেন দেশটির জনগণ। পবিত্র রমজান মাসে কিছু প্রদেশে বিনা মূল্যে আটা বিতরণের কর্মসূচি নিয়েছে সরকার। সেই আটা সংগ্রহ করতে মারাত্মক ভিড়ে হুড়োহুড়ি লেগে যায়। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে কিংবা অপেক্ষা করেও আটা পাচ্ছেন না মানুষ। এ অবস্থায় দেশটির পেশোয়ার ও ডেরা ইসমাইল খান এলাকায় বিনা মূল্যে আটা ও ময়দা সংগ্রহের জন্য অপেক্ষায় থাকা মানুষরা ট্রাকে লুটপাট চালিয়েছেন।

দেশটির সংবাদমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। বিনা মূল্যে আটা না পেয়ে বান্নু, লাক্কি মারওয়াত, খাইবার ও অ্যাবোটাবাদ এলাকার স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ করেছেন। সোমবার পেশোয়ারে রিং রোডের কাছে একটি পার্কে আটা লুটের ঘটনা ঘটে। বিনা মূল্যে ময়দা পেতে বিপুলসংখ্যক নারীসহ শত শত মানুষ অপেক্ষা করছিলেন।

একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, ময়দা বহনকারী ট্রাক ঘটনাস্থলে পৌঁছার সঙ্গে সঙ্গে বিপুলসংখ্যক মানুষ সেখানে ঝাঁপিয়ে পড়েছিলেন। তাদের অনেকে ট্রাকের ওপর উঠে যান এবং ময়দার ব্যাগ ছুড়তে থাকেন। এরপর চালকদের সেখান থেকে দ্রুত সরে যেতে দেখা গেছে। লুট হওয়া ময়দার জন্য মানুষ ঝগড়া করছেন। একে অপরের কাছ থেকে ব্যাগ ছিনিয়ে নেওয়ার চেষ্টা করছেন।

এদিকে পুলিশ বলেছে, রিং রোডে ময়দার ট্রাক লুটের ঘটনায় তারা ৪০ ব্যক্তিকে আটক করেছে। আটক ব্যক্তিদের জেলে রাখা হয়েছে।

একজন কর্মকর্তা বলেন, “আটক ব্যক্তিদের জেলে রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো মামলা নথিভুক্ত করা হয়নি। তাদের বিষয়ে আমরা জেলা প্রশাসনের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছি।”

যদিও এ বিষয়ে জেলা প্রশাসকের কোনো মন্তব্য নিতে পারেনি ডন। ডেরা ইসমাইল খানে আরও দুটি বিতরণ পয়েন্টে আটার ট্রাক লুট করার ঘটনা ঘটেছে। বিনা মূল্যে আটা বিতরণের জন্য চারটি ট্রাকে আটা আনা হয়েছিল।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, ওই ঘটনার পর আটা বিতরণ সাময়িক বন্ধ থাকলেও পরে আবার শুরু হয়।

এ ছাড়া কুলাচি টেহসিল এলাকায় আরও একটি ট্রাক লুট হয়েছে। সরহাদ ফ্লাওয়ার মিলসের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলেছে, অসহায় মানুষদের মধ্যে বিনা মূল্যে ময়দা বিতরণের জন্য ট্রাকটি কুলাচিতে পাঠানো হয়েছে। সেখানেও লুট হয়েছে।

দ্য ডন জানিয়েছে, দেশটিতে পেট্রোলিয়াম দ্রব্যের বিপুল দামবৃদ্ধি হওয়ায় নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম বেড়েছে। তবে আটা আর ডিমের দাম তিন গুণ বেড়েছে। এ ছাড়া পেঁয়াজ, মুরগির দামও নাগালের বাইরে চলে গেছে।

সরকারি পরিসংখ্যান বলছে গত কয়েক দিন পাকিস্তানে পেঁয়াজের দাম বেড়েছে ২২৮ দশমিক ২৮ শতাংশ। সিগারেটের দাম বেড়েছে ১৬৫ দশমিক ৮৮ শতাংশ। ডিজেল এবং কলার দাম বেড়েছে যথাক্রমে ১০২ দশমিক ৮৪ শতাংশ এবং ৮৯ দশমিক ১৭ শতাংশ। এ ছাড়া গমের আটা ১২০ দশমিক ৬৬ শতাংশ, চা পাতা ৯৪ দশমিক ৬০ শতাংশ, বাসমতী ভাঙা চাল ৮১ দশমিক ২২ শতাংশ, পেট্রল ৮১ দশমিক ১৭ শতাংশ, ডিম ৭৯ দশমিক ৫৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

পিবিএসের ট্র্যাক করা ৫১টি পণ্যের মধ্যে ২৬টি পণ্যের দাম বেড়েছে, ১৩টি পণ্যের দাম কমেছে। দাম অপরিবর্তিত রয়েছে ১৩টি পণ্যের।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে জানিয়েছে, আর্থিক সংকট থেকে মুক্তি পেতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ১১০ কোটি ডলারের ঋণের দিকে চেয়ে রয়েছে পাকিস্তান। তবে ওই ঋণ পাওয়ার জন্য বেশ কিছু শর্ত আরোপ করেছে আইএমএফ। তার মধ্যে একটি হলো পেট্রোলিয়াম সামগ্রীর দামকে নির্দিষ্ট একটি অঙ্কে রাখতে হবে।

পাকিস্তান অবশ্য আইএমএফের সঙ্গে চুক্তিতে যাওয়ার আগে একটি পরিকল্পনা নিয়েছে। পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জানিয়েছেন, নির্দিষ্ট একটি অঙ্কের বেশি আয় করলে ধনী ব্যক্তিদের পেট্রল-ডিজেল কিনতে অতিরিক্ত শুল্ক দিতে হবে। শুল্ক বাবদ গৃহীত ওই টাকা ভর্তুকি হিসেবে জনকল্যাণমূলক নানা প্রকল্পে ব্যয় করা হবে।

গত কয়েক মাসে পাকিস্তানে কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি চলছে। চলতি বছরের জানুয়ারিতে কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) দ্বারা পরিমাপ করা বার্ষিক মুদ্রাস্ফীতির পরিমাণ বেড়েছে ২৭ দশমিক ৫৫ শতাংশ, যা ১৯৭৫ সালের পর সর্বোচ্চ। চলতি বছরের ১৭ মার্চে শেষ হওয়া সপ্তাহে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১০ দশমিক ১৪ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

Link copied!