• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ যৌক্তিক: বাইডেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩, ১১:১৩ এএম
পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ যৌক্তিক: বাইডেন

রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারিকে ‘যৌক্তিক’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ভ্লাদিমির পুতিন ইউক্রেনে স্পষ্টভাবে যুদ্ধাপরাধ করেছেন।

শনিবার (১৮ মার্চ) কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এর আগে শুক্রবার ইউক্রেনে যুদ্ধাপরাধ করার অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের বাইডেন বলেন, “আইসিসি পুতিনের বিরুদ্ধে একটি শক্তিশালী মামলা দায়ের করেছে। তিনি স্পষ্টতই যুদ্ধাপরাধ করেছেন।” যদিও রাশিয়ার মতো মার্কিন যুক্তরাষ্ট্রও আন্তর্জাতিক এ আদালতের সদস্য নয় কিংবা তারা একে কোনোভাবে সহযোগিতা করে না।

২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনের পর থেকে সেখানকার শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় নির্বাসনসহ যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে পুতিনের বিরুদ্ধে। পুতিনের পাশাপাশি রাশিয়ার প্রেসিডেন্ট দপ্তরের শিশু অধিকার বিষয়ক কমিশনার মারিয়া আলেক্সেভনা লোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সদস্যভুক্ত ১২৩টি রাষ্ট্র রয়েছে। আইসিসির নিয়মানুযায়ী পুতিন এই ১২৩টি রাষ্ট্রে পা রাখলেই সদস্য দেশগুলো তাকে গ্রেপ্তার করে বিচারের জন্য নেদারল্যান্ডের হেগে পাঠাতে বাধ্য।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) জারি করা গ্রেপ্তারি পরোয়ানার কোনো ‘মূল্য নেই’ বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ ব্যাপারে বলেছেন, রাশিয়া রোম সংবিধির আন্তর্জাতিক অপরাধ আদালতের কোনো সদস্য নয় এবং এর নির্দেশ মানার জন্য বাধ্য নয়। রাশিয়া এ আদালতকে কোনো সহযোগিতা করে না। আন্তর্জাতিক আদালত থেকে আসা গ্রেপ্তারি পরোয়ানা আইনগতভাবে আমাদের কাছে ভিত্তিহীন।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!