• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

রাশিয়ায় ফিনল্যান্ডের কনস্যুলেট বন্ধ করে ৯ কূটনীতিককে বহিষ্কার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৩, ১২:৫৭ পিএম
রাশিয়ায় ফিনল্যান্ডের কনস্যুলেট বন্ধ করে ৯ কূটনীতিককে বহিষ্কার

সেন্ট পিটার্সবার্গে ফিনল্যান্ডের কনস্যুলেট বন্ধ ঘোষণা করে ৯ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া। বৃহস্পতিবার মস্কো এক ঘোষণায় এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। এই পদক্ষেপকে হেলসিঙ্কি ‘সংঘাতমূলক রুশবিরোধী নীতির’ প্রতিক্রিয়া হিসেবে অভিহিত করেছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, এই মাসের শুরুতে হেলসিঙ্কিতে রাশিয়ান দূতাবাসে কর্মরত ৯ কূটনীতিককে ‘গোয়েন্দা সক্ষমতায়’ কাজ করার দায়ে বহিষ্কার করেছে। ওই ঘটনার প্রতিক্রিয়ায় রাশিয়া সেন্ট পিটার্সবার্গে ফিনল্যান্ডের কনস্যুলেট বন্ধ করার ঘোষণা দিয়েছে। ন্যাটোর নতুন সদস্য ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার দীর্ঘ সীমান্ত রয়েছে।

ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এই পদক্ষেপ আঘাতের বদলে আঘাত। রাশিয়ান ফেডারেশনে ফিনিশ দূতাবাসের ৯ কর্মী এবং সেন্ট পিটার্সবার্গে ফিনিশ কনস্যুলেট জেনারেলকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। ফিনিশ কর্তৃপক্ষের দ্বন্দ্বমূলক পদক্ষেপের প্রতিক্রিয়ার অংশ হিসেবে রাশিয়ান পক্ষ সেন্ট পিটার্সবার্গে ফিনল্যান্ডের কনস্যুলেট জেনারেলের কার্যক্রমে তার সম্মতি ১ অক্টোবর থেকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

অন্যদিকে ফিনিশ প্রধানমন্ত্রী পেটেরি অর্পো বৃহস্পতিবার হেলসিঙ্কিতে সাংবাদিকদের বলেছেন, “তার দেশ অনুরূপ ব্যবস্থার জন্য প্রস্তুতি শুরু করতে বাধ্য। আমাদের অবশ্যই এর প্রতিক্রিয়া জানাতে হবে, এটি বেশ পরিষ্কার।”

Link copied!