• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

৭.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল দ্বীপরাষ্ট্র টোঙ্গা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১১, ২০২৩, ১১:৫০ এএম
৭.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল দ্বীপরাষ্ট্র টোঙ্গা

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ টোঙ্গায় ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূপৃষ্ঠ থেকে ২১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তি। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এর বরাত দিয়ে তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, টোঙ্গায় ৭ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পটি নিউজিল্যান্ড সময় ভোর ৪টায় আঘাত হানে। আর ভূপৃষ্ঠ থেকে ২১০ কিলোমিটার গভীরে এর উৎপত্তি। টোঙ্গার হিহিফো থেকে ৯৫ কিলোমিটার পশ্চিম-উত্তর-পশ্চিমে এই ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল।

এদিকে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, টোঙ্গায় ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৪। যদিও শক্তিশালী এই ভূমিকম্পের জেরে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। তবে ভূমিকম্পের পর ভোর সাড়ে চারটায় ৫ দশমিক ১ মাত্রার আফটারশক হয়।

স্থানীয় এক বাসিন্দা বলেন, আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ইলিলিতে কম্পন ২০ বা ৩০ সেকেন্ড স্থায়ী ছিল বলে মনে হয়েছে। আমার শেলফ থেকে কয়েকটি জিনিস নিচে পড়ে যায়। জানালাগুলো কাঁপছিল এবং এটিই ছিল ভীতিকর। তাই আমি বিছানা ছেড়ে উঠে পড়ি এবং দ্রুত প্রার্থনা করি।

এর আগে গত বছরের জানুয়ারির শুরুর দিকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এই দেশটির সমুদ্রতলের আগ্নেয়গিরিতে প্রচণ্ড বিস্ফোরণের পর অগ্নুৎপাত শুরু হয়। অগ্নুৎপাতের কারণে দেশটিতে সুনামিও আঘাত হানে। এতে টোঙ্গায় এক ব্রিটিশ নাগরিকসহ অন্তত তিনজন নিহত হন।

Link copied!